Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।

বড় উত্থানে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ৪:৩৩ পিএম

আইসিবি বন্ড বিক্রি করে বিনিয়োগ শুরু করেছে এমন গুঞ্জনে দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। মঙ্গলবার (৩০ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী দুই চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া টাকা পুঁজিবাজারে বিনিয়োগের শর্তে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ক্যাপিটাল গেইন ট্যাক্স ছাড় দিয়েছে এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বন্ড বিক্রি করে বিনিয়োগ শুরু করেছে এমন গুঞ্জনে পুঁজিবাজারে বড় উত্থান হয়। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। দুই বাজারেই প্রধান মূল্যসূচক বেড়েছে এক শতাংশের বেশি।

আজ মূল্যসূচক ও লেনদেনের পাশাপাশি লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমার তালিকায় স্থান করে নিয়েছে ৭৭টি। আর অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম। মঙ্গলবার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩০০ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৪২ কোটি ৮০ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ ১০৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার বেশি লেনদেন হয়েছে।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির মোট ৪৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের ২১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সামিট পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- ফার্মা এইড, অ্যাডভেন্ট ফার্মা, নুরানি ডাইং, সায়হাম টেক্সটাইল, ভিএফএস থ্রেড ডাইং, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং বিবিএস কেবলস। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১০৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৩৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ মোট ২৪০টি প্রতিষ্ঠানের ৩০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪৭টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৫টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

১৭ জানুয়ারি, ২০১৯
৩১ অক্টোবর, ২০১৮
১৮ সেপ্টেম্বর, ২০১৮
১৭ সেপ্টেম্বর, ২০১৮
১৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন