Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

জেরুজালেমে দূতাবাস স্থানান্তরে অস্ট্রেলিয়াকে হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ৭:০৩ পিএম

অস্ট্রেলিয়ার দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের ব্যাপারে দেশটিকে হুঁশিয়ার করেছে ইন্দোনেশিয়া। সম্প্রতি অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের বালি সফরের সময় বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। খবর আল জাজিরা।
দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করতে ইন্দোনেশিয়ায় এ সফরে যান টার্নবুল। সফরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট তাকে বলেন, যুক্তরাষ্ট্রের পথ ধরে ইসরায়েলে নিযুক্ত অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হলে প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ার দিক থেকে এ ব্যাপার নেতিবাচক প্রভাব পড়বে।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন, জেরুজালেমে অস্ট্রেলিয়ার দূতাবাস স্থানান্তর ইস্যুতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আমাকে তার দেশের গভীর উদ্বেগের কথা জানিয়েছেন। ইসরায়েলে নিযুক্ত অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিবেই রাখা উচিত। গত ৪০ বছরেরও বেশি সময় ধরে যে নীতি অনুসরণ করা হচ্ছে সেখান থেকে সরে আসা উচিত হবে না। দূতাবাস তেল আবিবেই রাখা উচিত।
তিনি বলেন, ইন্দোনেশিয়া দুনিয়ার বৃহত্তম মুসলিম দেশ। ফলে অস্ট্রেলিয়াকে এ বিষয়ে দূরদর্শী সিদ্ধান্ত নিতে হবে।
এদিকে মঙ্গলবার অস্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসম জানিয়েছেন, ইসরায়েলে নিযুক্ত তার দেশের দূতাবাস স্থানান্তরের বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।
২৬ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার সঙ্গে আড়াই কোটি জনসংখ্যার দেশ অস্ট্রেলিয়ার মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের বিষয়েও আশাবাদ প্রকাশ করেন ম্যালকম টার্নবুল।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন