Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

পুতিনের নির্দেশে রাশিয়ায় পরমাণু মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ৮:৪৪ পিএম

বিশ্বের অন্যতম পরমাণু শক্তিধর দেশ রাশিয়ার সামরিক বাহিনীর পরমাণু ইউনিট দেশটির জলসীমায় এক গুরুত্বপূর্ণ মহড়া পরিচালনা করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রত্যক্ষ নির্দেশে দেশটির সেনারা এমন মহড়া চালায়। আর এতে পরমাণু হামলা ও প্রতিরোধের দৃশ্য ফুটে উঠেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা দফতর। খবর কলকাতা টুয়েন্টিফোর।
এ বিষয়ে বিবৃতি প্রদানের মাধ্যমে প্রতিরক্ষা দফতর বলছে, রুশ প্রেসিডেন্ট ও সুপ্রিম কমান্ডার-ইন-চিফ ভ্লাদিমির পুতিনের সরাসরি নির্দেশে কৌশলগত পরমাণু বাহিনী এ মহড়া চালিয়েছে। সে সময় রুশ সেনারা ব্যারেন্ট এবং ওখস্তস্ক সমুদ্রের ঘাঁটিতে রাখা সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ছে।
রাশিয়ার প্রতিরক্ষা দফতর জানিয়েছে, এই মহড়ার মাধ্যমে রুশ সেনাদের যুদ্ধক্ষেত্রে সময় মতো হামলার সক্ষমতা যাচাই করা হয়েছে। মহড়ায় রাশিয়ার দীর্ঘ পাল্লার বেশ কিছু বিমানও অংশ নেয়। এসব বিমান থেকে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন রকমের ক্ষেপণাস্ত্র এবং গোলা নিক্ষেপ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন