Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জন্মসূত্রে নাগরিকত্ব প্রাপ্তির সুযোগ বন্ধ হচ্ছে যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব নেই এমন অধিবাসীদের সন্তানরা জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব লাভের যে সুযোগ ভোগ করছে তা বন্ধ করার উদ্যোগ নিয়েছে ট্রাম্প প্রশাসন। গতকাল মঙ্গলবার এইচবিও টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ পরিকল্পনার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, সরকার অবৈধ অভিবাসী ও নাগরিকত্ব নেই এমন অধিবাসীর সন্তানদের জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব লাভের সুযোগ বন্ধ করার পরিকল্পনা করছে।
১৯৬৮ সাল থেকে কার্যকর এই আইন বন্ধে তিনি বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করছেন। ওই আইন অনুসারে, যেসব শিশু মার্কিন ভূ-খন্ডে জন্মগ্রহণ করে, তাদের সবাইকে জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দেয়া হয়। এ বিষয়ে ট্রাম্প বলেন, আমরাই বিশ্বের একমাত্র দেশ যেখানে একজন ব্যক্তি আগমন করবে, শিশুর জন্ম দিবে এবং ওই শিশু অবধারিতভাবে যুক্তরাষ্ট্রের নাগরিক হবে। যুক্তরাষ্ট্রে তাকে সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে। এটা হাস্যকর। এর সমাপ্তি টানা দরকার। ইতিমধ্যেই প্রক্রিয়া চলছে। একটি নির্বাহী আদেশে তা বাস্তবায়ন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ