Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মদ্যপান কমছে
ইনকিলাব ডেস্ক : ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত দশ হাজার মানুষের উপর মদ্যপান নিয়ে এক গবেষণা জরিপ পরিচালিত হয়েছে ব্রিটেনে। জরিপের ফলাফলে দেখা যায়, ব্রিটিশ তরুণ-তরুণীদের মধ্যে মদপানের প্রবণতা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। ২০০৫ সালে ১৬ থেকে ২৪ বছর বয়সী তরুণ-তরুণীরা বলেছিল তাদের পাঁচ জনের একজন মদপান করে। ২০১৫ সালে একই বয়সীরা বলেছে তাদের তিন-চতুর্থাংশ বলছে তারা মদপান করে না। ওয়েবসাইট।

কাবুলে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি কারাগারের বাইরে আত্মঘাতী বোমা হামলায় সাত জন নিহত হয়েছেন। বুধবার কাবুলের পুল-এ-চরকি নামক কারাগারের নিকটে এই ঘটনা ঘটে। পুল-এ-চরকি নামক এই কারগারটি রাজধানী কাবুলের সবচেয়ে বড় কারাগার। সরকারি কর্মকর্তা-কর্মচারী বহনকারী একটি বাস কারাগারের সামনে পৌছলে সেটাকে লক্ষ্য করে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। আল-জাজিরা।

চীনে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলে চলতি মাসে একটি খনিতে ২২ জন শ্রমিক আটকা পড়ে। এই শ্রমিকদের মধ্যে ১৯ জনই প্রাণ হারিয়েছেন বলে সিনহুয়ার খবরে নিশ্চিত করা হয়েছে। সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০ অক্টোবর একটি খনিতে শ্রমিকরা কর্মরত অবস্থায় এর দুটি সুড়ঙ্গই কয়লা দিয়ে বন্ধ হয়ে যায়। এ ঘটনায় ২২ জন শ্রমিক আটকা পড়ে এবং এদের মধ্য থেকে মাত্র একজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এএফপি।

বিস্ফোরক অভিযোগ
ইনকিলাব ডেস্ক : ত্রিপুরায় বিজেপির বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ তুললেন সে রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতি বিরাজিত সিনহা। তাঁকে খুন করার ষড়যন্ত্র করছে বিজেপি, মঙ্গলবার এমনই অভিযোগ তুলেছেন বিরাজিত। শুধু রাজ্যের শাসকদলই নয়, ডিজিপি-র বিরুদ্ধেও আঙুল তুলেছেন ওই কংগ্রেস নেতা। তাঁর অভিযোগ, প্রত্যন্ত গ্রামে যাওয়ার জন্য তিনি পুলিশি নিরাপত্তা চেয়েছিলেন, কিন্তু তা পুলিশের তরফে মঞ্জুর করা হয়নি। ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রাইভেটকার নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : দিল্লির পরিবেশ দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। দূষণ বাড়ছেই। শহরে বায়ু দূষণ কমাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ইপিসিএ)। মঙ্গলবার সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে যে, বায়ু দূষণ যদি আরও খারাপ দিকে যেতে থাকে তবে দিল্লির রাস্তায় প্রাইভেট কার চলাচল নিষিদ্ধ করা হতে পারে। ইপিসিএর চেয়ারম্যান ভুরে লাল বলেন, আমরা আশা করছি দিল্লির বায়ু দুষণের পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে না। নাহলে আমাদের ব্যক্তিগত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আনতে হবে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ