Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

আমিরাতে সাধারণ ক্ষমার মেয়াদ এক মাস বৃদ্ধি

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

গত ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আরব আমিরাত সরকারের তিন মাসব্যাপী সাধারণ ক্ষমা ঘোষণার মেয়াদ শেষে আরো এক মাস বাড়িয়ে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে দেশটির সরকার। এতে গত মঙ্গলবার আরব আমিরাতের ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশীপ-এর ভারপ্রাপ্ত ডাইরেক্টর জেনারেল অফ ফরেনার্স অ্যান্ড পোর্টস অ্যাফেয়ার্স ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রাশিদী বলেছেন, এ সময়সীমা বাড়ানোর সিদ্ধান্তের কারণ হচ্ছে আরব আমিরাতে বসবাসকারী অবৈধদের সম্পূর্ণ বৈধতা দেয়া অথবা আরব আমিরাত ত্যাগে সহায়তা করা। তিন মাস ক্ষমার মেয়াদ শেষে আবারও এক মাস বাড়িয়ে দেয়া একটি বিশেষ উপহার।
এদিকে আরব আমিরাতে অবৈধভাবে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা সময়মতো পাসপোর্ট সংগ্রহ করতে পারেননি বা দেশ থেকে পুলিশ প্রতিবেদনসহ বিভিন্ন কাগজপত্র অথবা আরব আমিরাতের ইমিগ্রেশন থেকে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে না পারায় বৈধ হতে পারেননি তাদের জন্য এই সাধারণ ক্ষমার মেয়াদ বৃদ্ধিতে অপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে। এতে খুশি বৈধতাপ্রত্যাশী প্রবাসী বাংলাদেশিরা। তবে বৈধতা প্রত্যাশীদের কথা চিন্তা করে এক মাস সময় বাড়ানোর পেছনে আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের বিশেষ অবদান রয়েছে বলে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট সূত্রে জানা গেছে। অন্যথায় দেশটিতে অবৈধভাবে অবস্থানরত অনেক প্রবাসী বাংলাদেশিকেই বৈধ হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়ে দেশে ফিরে যেতে হতো। এ জন্য রাষ্ট্রদূত ও আমিরাত সরকারকে মোবারকবাদ জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। তাই বিশেষ বিবেচনায় আমিরাত সরকারের বাড়িয়ে দেয়া গুরুত্বপূর্ণ এই সময়কে অবহেলা না করে যত দ্রুত সম্ভব বৈধ হওয়ার অথবা আউট পাস নিয়ে দেশে ফিরে যেতে হবে। তাতে দেশেরও ভাবমর্যাদা উজ্জ্বল হবে। অন্যথায় ক্ষমার মেয়াদ শেষে আমিরাত সরকারের চিরুনী অভিযানে ভয়াবহ পরিণতির সম্মুখীন হতে হবে বলেও মনে করেন দূতাবাস ও কনস্যুলেট কর্তৃপক্ষ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ