Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বে-টার্মিনালের জমি বুঝে পেল চট্টগ্রাম বন্দর

প্রধানমন্ত্রী টেলিকনফারেন্সে উদ্বোধন করবেন আজ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বে-টার্মিনালের জন্য জেলা প্রশাসকের কাছ থেকে জমি বুঝে পেল চট্টগ্রাম বন্দর। ৩৫২ কোটি ৬২ লাখ টাকা পরিশোধের পর ৬৬ দশমিক ৮৫ একর জমি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে ‘সরেজমিন হস্তান্তর’ করেছে জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানান, প্রধানমন্ত্রী একইসাথে বন্দরে নতুন সংযোজিত গ্যান্ট্রি ক্রেনও উদ্বোধন করবেন।

জেলা প্রশাসনের অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা নৃপতি শীল বন্দরের এস্টেট বিভাগের প্রধান জিল্লুর রহমানের কাছে মঙ্গলবার বে-টার্মিনালের জন্য জমি বুঝিয়ে দেন। এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) কমডোর খন্দকার আক্তার হোসেনসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। জিল্লুর রহমান বলেন, বন্দর কর্তৃপক্ষ জমি বুঝে পাওয়ায় বে-টার্মিনালের প্রাথমিক কাজ শুরু করা যাবে। প্রথমে জমি ভরাট করা হবে। এরপর সীমানাপ্রাচীর নির্মাণ করে অন্যান্য কাজ সম্পন্ন হবে। গত ১১ সেপ্টেম্বর জেলা প্রশাসকের কাছে ব্যক্তি পর্যায়ের ৬৬ দশমিক ৮৫ একর জমির জন্য ৩৫২ কোটি ৬২ লাখ টাকা আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছিল বন্দর কর্তৃপক্ষ।

বে-টার্মিনালে প্রাথমিকভাবে ৫ লাখ কন্টেইনার হ্যান্ডলিং হবে। পর্যায়ক্রমে তা ৩০ লাখে উন্নীত হবে। এর ফলে জাহাজের গড় অবস্থান কমে যাবে। বন্দরের আয় বাড়বে। ২০১৯ সালের মাঝামাঝি এ টার্মিনালের কার্যক্রম শুরু হবে। চট্টগ্রাম বন্দর থেকে ৬ কিলোমিটার দূরে নগরীর হালিশহর উপকূলে প্রস্তাবিত বে-টার্মিনাল এলাকার চ্যানেলটি ৭-১০ মিটার গভীর। চরের পশ্চিম পাশে বহির্নোঙরে গভীরতা ১২-১৩ মিটার। বন্দর জেটিতে যেখানে জোয়ারে ১৯০ মিটার দীর্ঘ সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারে সেখানে বে-টার্মিনালে ১২ মিটার ড্রাফটের ৩০-৩৫টি বড় জাহাজ ২৪ ঘণ্টা ভিড়তে পারবে। যেখানে ২০ ফুট দীর্ঘ ৫ হাজার কনটেইনার নিয়ে আসতে পারবে একেকটি জাহাজ। বে-টার্মিনাল নির্মাণে ব্যয় হবে ২ বিলিয়ন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দর

১৩ জানুয়ারি, ২০২৩
২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ