Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোলারির চোখে জিদান অতুলনীয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

হুলেন লোপেতেগির বিদায়য়ের পর দলকে নিয়ে অনুশীলন শুরু করেছেন আপৎকালীন কোচ সান্তিয়াগো সোলারি। এতক্ষণে বার্নাব্যুর হয়ে প্রথম পরীক্ষা হয়ে গেছে তার। গত রাতে কোপা দেল রেতে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ ছিল দ্বিতীয় সারির দল মেলিলা। সেই পরীক্ষায় আর্জেন্টাইন কোচ পাস করেছেন কিনা তা হয়ত এতক্সণে জেনে গেছেন। সমস্যার ভীড়ে যে নতুন সমস্যা যোগ হয়েছে রিয়াল শিবিরে।

এমনিতেই পাহাড়সম চাপ মাথায় নিয়ে দায়ীত্বে এসেছেন ৪২ বছর বয়সী সাবেক রিয়াল মাদ্রিদ উইঙ্গার। চাপ আরো বেড়েছে দলে চোটগ্রস্থ খেলোয়াড়ের সংখ্যা হু হু করে বেড়ে যাওয়ায়। অবস্থা এমনই বেগতিক যে, দল গঠন করতে যুবা দলের স্বরণাপন্ন হতে হয়েছে সোলারিকে।

সবচেয়ে বড় সমস্যা রক্ষণে। হ্যামস্ট্রিং চোট নিয়ে ক্ল্যাসিকো ম্যাচে খেলা মার্সেলোর সমস্যাটা আরো বেড়েছে। মাসখানেক মাঠের বাইরে থাকতে হতে পারে ব্রাজিলিয়ান লেফট ব্যাককে। সম্প্রতি খারাপ ফর্মের ভেতর দিয়ে যাওয়া রাফায়েল ভারানে ডান পায়ের পেশিতে টান পেয়েছেন। আরেক সেন্টার ক্যাক হেসুস ভালেহো তো অনেক আগে থেকেই মাঠের বাইরে। দানি কারবাহালও রয়েছেন এই তালিকায়। চোটমুক্ত নয় আক্রমণভাগও। মারিয়ানো দিয়াজ ছিটকে গেছেন ১৫ দিনের জন্য। যার ফলে যুব দল থেকে পাঁচজনকে নিয়ে অনুশীলন করান সোলারি।

এতকিছুর পরও ছেলেরা ঘুরে দাঁড়াতে মরিয়া বলে জানান ভারপ্রাপ্ত কোচ, ‘ছেলেরা একটু আহত। কিন্তু পরিস্তিতি বদলে দেয়ার জন্য তারা সামনের দিকে তাকিয়ে আছে।’ তিনি বলেন, ‘এটা চ্যাম্পিয়ন ও কঠোর পরিশ্রম করা দল, যারা ক্লাবকে অনেককিছু জিতিয়েছে।’ নিজের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমি আমার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব; এটা দারুণ একটা সুযোগ।’ ‘মাদ্রিদ আমাদের সবার চেয়ে বড়, আমি শুধু এর অংশ হতে চাই।’

একসময়ের সতীর্থ জিদানও তার মত পরিস্থিতিতে দলের দায়ীত্বে এসে চমক উপহার দিয়েছিলেন। তার ক্ষেত্রেও তেমনটি ঘটবে কিনা এমন প্রশ্নে সোলারি বলেন, ‘সে (জিদান) রিয়াল মাদ্রিদের অন্যতম শ্রেষ্ঠ আইকন। জিজুকে বর্ণনা করার মত যথেষ্ঠ শব্দ নেই। তুলনা না করে তাকে তার শেষ্ঠত্ব নিয়ে থাকতে দেই। তার সঙ্গে কারো তুলনা চলে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিদান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ