Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার মাথানত করা যাবে না -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ৪:৪৭ পিএম

বেগম খালেদা জিয়ার সাজা দিয়ে, সাজা বাড়িয়ে মাথানত করা যাবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং গণতন্ত্রকে আলাদা করা যায় না। গণতন্ত্র মানে খালেদা জিয়া ও খালেদা জিয়া মানে গণতন্ত্র। আজকে তাকে মিথ্যা মামলায় সাজা দেয়া হয়েছে, তার সাজা বাড়ানো হয়েছে। এটা কিচ্ছু না। উনাকে যখন এই সাজার কথা শুনানো হলো, আপনার সাজা বাড়িয়ে দিয়েছে। উনি বললেন, কত দিবে দিক , আমি কখনোই মাথা নত করব না। বৃহস্পতিবার (১ নভেম্বর) বিএনপির অনশন কর্মসূচির সমাপনীতে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমরা কখনো মাথা নত করবো না। আমরা আমাদের অধিকার আন্দোলনে মধ্য দিয়ে লড়াইয়ের মধ্য দিয়ে প্রতিষ্ঠা করবোই করবো। সবাই আসুন, ঐক্যবদ্ধ হই, ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে পরাজিত করতে হবে।

এর আগে মহানগর নাট্যমঞ্চে খালেদা জিয়ার সাজা বাতিল ও তার মুক্তির দাবিতে এই গণঅনশনে হয় সকাল ১০টা থেকে ৪ঘন্টা এই অনশন হয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজ উদ্দীন আহমেদ বিএনপি মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্যদের মুখে পানি পান করিয়ে অনশন ভঙ্গ করান।

প্রখর রোদ্র উপেক্ষা করে কয়েক হাজার নেতা-কর্মী অনশনে অংশ নেন। কর্মীদের হাতে হাতে খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের রায় বাতিলের দাবি সম্বলিত প্ল্যাকার্ড ছিলো।

স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশে নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হলে ৭ দফা মানতে হবে। আমরা আজকে সংলাপে ৭ দফা উপস্থাপন করবো। ৭ দফা বাস্তবায়ন না হলে ইনশাল্লাহ আগামীতে এদেশে সংসদ নির্বাচন হবে না, কোনো নির্বাচন করা সম্ভব হবে না। এই আওয়ামী লীগকে আপনারা চিনেন, আমাদেরকে কঠোর আন্দোলনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। বেগম খালেদা জিয়া খালেদা জিয়ার মুক্তি ছাড়াও নির্বাচন হবে না বলেও হুশিয়ারি দেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি ও সহ-সাংগঠনিক সস্পাদক আবদুস সালাম আজাদের পরিচালনায় গণঅনশনে দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, ডা. এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমান উল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, কামরুজ্জামান রতন, নুরে আরা সাফা, শিরিন সুলতানা, আবুল কালাম আজাদ সিদ্দিকী, মোস্তাফিজুর রহমান বাবুল, নাজিম উদ্দিন আলম, শামীমুর রহমান শামীম, নিলুফার চৌধুরী মনি, হারুনুর রশীদ, আনিসুর রহমান তালুকদার খোকন, হুমায়ুন কবির খান, সেলিম রেজা হাবিব, বিলকিস ইসলাম, রোখসানা খান নিপু, নিপুর রায় চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন।

অঙ্গসংগঠনের মধ্যে বক্তব্য দেন আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, সাদেক আহমেদ খান, কাজী আবুল বাশার, মোরতাজুল করীম বাদরু, নুরুল ইসলাম নয়ন, কাজী আজিজুল হাকিম, সাইফুল ইসলাম ফিরোজ, ইয়াছীন আলী, তকদির হোসেন জসিম, শাহ নেসারুল হক, আবুল কালাম আজাদ ,হাসান জাফির তুহিন, মনি বেগম, রাজীব আহসান, আকরামুল হাসান, আবদুস সাত্তার পাটোয়ারী।

জাতীয় ঐক্যফ্রন্টের শরিক জেএসডির আবদুল মালেক রতন, গণফোরামের মোশতাক আহমেদ, ২০ দলীয় জোটের শরিক ইসলামী ঐক্যজোটের অ্যাডভোকেট এম এ রকীব, জাগপার খন্দকার লুৎফর রহমান, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা মহিউদ্দিন ইকরাম প্রমূখ নেতৃবৃন্দ একাত্মতা প্রকাশ খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে বক্তব্য রাখেন।

 



 

Show all comments
  • ১ নভেম্বর, ২০১৮, ৭:০৩ পিএম says : 0
    Doll ba backtir shartho na dakhay desher shartho kay nea vabun. Tobay apni great.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ