Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নাইজেরিয়ায় শিয়া বিক্ষোভে গুলি -নিহত ৪৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ৬:০৬ পিএম

নাইজেরিয়ার রাজধানী আবুজাতে এক বিক্ষোভ কর্মসূচি চলাকালে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে অন্তত ৪৮ জন শিয়া নিহত হয়েছেন। দেশটিতে আটক শিয়া নেতা ইব্রাহিম জাকজাকির মুক্তির দাবিতে এই বিক্ষোভ কর্মসূচি চলছিল। খবর আল-জাজিরা।

দ্য ইসলামিক মুভমেন্ট অব নাইজেরিয়া (আইএমএন) বুধবার জানিয়েছে, আটক নেতার মুক্তির দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে সরাসরি গুলি চালিয়েছে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। সংগঠনটির দাবি, শনিবার থেকে এ পর্যন্ত নিরাপত্তাবাহিনীর গুলিতে ৪৮ জন নিহত হয়েছেন। তবে নিরাপত্তাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, এ ঘটনায় ৬ জন নিহত হয়েছেন।

আইএমএনের মুখপাত্র ইব্রাহিম মুসা বলেন, শনি, সোম ও মঙ্গলবার নিরাপত্তাবাহিনীর সদস্যদের সঙ্গে সংগঠনের নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। তার মতে, শনিবার ৬ জন, সোমবার ৩৫ জন এবং মঙ্গলবার ৭ জন নিহত হয়েছেন।

এ ঘটনায় আইএমএনের ৪০০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। সরকার বলেছে, বুধবার তাদের আদালতে পাঠানো হয়েছে। আবুজা পুলিশ কমিশনার বালা সিরোমা জানিয়েছেন, গ্রেফতারদের বিরুদ্ধে সহিংসতা, বিপজ্জনক অস্ত্র বহনের দায়ে অভিযোগ আনা হবে।

২০১৫ সালে শিয়া নেতা ইব্রাহিম জাকজাকিকে গ্রেফতার করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন। ওই সময় তার অনুসারীদের সঙ্গে সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এ সময় সেনাবাহিনীর গুলিতে কয়েকশ অনুসারী নিহত হন। ইব্রাহিমের বাসভবন, নিকটের একটি মসজিদ ও কবরস্থানের কাছে এ সংঘর্ষের ঘটনা ঘটে। তার বিরুদ্ধে ২০১৫ সালের সংঘর্ষ ও এর পরবর্তী বছরগুলোতে সহিংসতার জন্য অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ গঠনের আগে তাকে মুক্তি দিতে রুল জারি করে আদালত। তবে সরকার তাকে মুক্তি না দিলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়ায়


আরও
আরও পড়ুন