Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিরামপুরে বিদ্যুতের লোডশেডিং ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন

হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা
দিনাজপুরের বিরামপুরে ঘন ঘন লোডশেডিং ও ভ্যাপসা গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রতিদিন সূর্য ওঠার পর থেকেই বাড়তে থাকে রোদের তাপমাত্রা। অসহনীয় তাপদাহে বাড়তে থাকে গরম যেন আগুনের ঝলকানি। কৃষি অফিসার নিকছন চন্দ্র জানান, এ সপ্তাহে ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করছে। তীব্র গরম আর তাপদাহে মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রচ- গরমে শিশু-কিশোর বৃদ্ধ অসুখের হাত থেকে কেহই রক্ষা পাচ্ছে না। গরমের কারণে এলার্জি, ডায়েরিয়া, নিউমনিয়া, পাতলা পায়খানা, আমাশয়, জ্বর, সর্দি ও কাশি রোগ দেখা দিয়েছে। এদিকে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠছে এ অঞ্চলে দিনমজুর, রিকশা চালক ও শ্রমজীবী মেহনতি মানুষ। বিশেষ করে কৃষক-কৃষানিরা পড়েছে চরম বিপাকে। ভুট্টা, বোরো ধান কাটা মাড়াই শুরু হয়েছে। ঘরে বাইরে তাদের কাজ করতে হয়। প্রচ- ভ্যাপসা গরমের মধ্যে ভুট্টা ও ধান ক্ষেতের মাঠে কাজ করতে পারছে না তারা। আবার সময়মত ধান কাটতে না পারলে ঝড়-বৃষ্টির কবলে পড়ে পাকা ধানের ক্ষতির সম্ভাবনায় কৃষক শঙ্কিত। গরমের সাথে পাল্লা দিয়ে চলছে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং। দিনে রাতে ঘন ঘন লোডশেডিং ও ভ্যাপসা গরমে জনজীবনের ওপর চলছে যেন মরার উপর খাড়ার ঘাঁ। বিদ্যুতের ভেলকি বাজিতে কমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার ব্যাঘাত ঘটছে। বিদ্যুতের লোডশেডিং ও ভ্যাপসা গরমে শ্রেণী কক্ষে পড়াশুনার মনোযোগ না দিয়ে হৈ চৈ করে শ্রেণী কক্ষে তারা থাকতে পারছে না ফলে শিক্ষকেরা স্কুল ছুটি দিতে বাধ্য হচ্ছে। সরকারের নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেয়ার কথা থাকলেও তা বাস্তবায়িত হচ্ছে না বলে মন্তব্য করেছেন সাধারণ মানুষ। কি কারণে বিরামপুর ঘন ঘন বিদ্যুতের লোডশেডিং হচ্ছে এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর পল্লি বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার আব্দুর রাজ্জাক ও এজিএম (কম) হানিফ রেজা জানান, পিডিবি চাহিদা মোতাবেক বিদ্যুৎ সরবরাহ করতে না পারায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। বিরামপুর পল্লি বিদ্যুৎ সমিতিতে দৈনিক বিদ্যুতের চাহিদা ২৩ থেকে ২৫ মেগাওয়াড কিন্ত সরবরাহ করা হচ্ছে ১২ থেকে ১৩ মেগওয়াড। এ বিষয়ে বড় পুকুরিয়ার তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলির সাথে মোবাইলে কথা বললে তিনি জাতীয় গ্রিডে জেনারেশন (উৎপাদন) কম হওয়ায় চাহিদা মোতাবেক বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন।

আড়াইহাজারে দোয়া মাহফিল
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা
আড়াইহাজারের প্রবীণ সাংবাদিক, ইত্তেফাকের সাবেক আড়াইহাজার  সংবাদদাতা, আলহাজ কাজী মোদাচ্ছের হোসেন সুলতানের স্মরণে আমাদের আড়াইহাজার পত্রিকার উদ্যোগে দোয়া মাহফিল গতকাল শুক্রবার রামচন্দ্রদীতে অনুষ্ঠিত হয়েছে। এটিএন বাংলার বিশেষ প্রতিনিধি আবু দারদা যোবায়েরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, ঢাকা পঙ্গু হাসপাতালের যুগ্ম পরিচালক ডাঃ গোলাম মোস্তফা, আড়াইহাজার থানার ওসি সাখাওয়াত হোসেন, জেলা জাতীয় পাটির সিনিয়র সহ-সভাপতি আলাউদ্দিন, আমাদের আড়াইহাজারের সম্পাদক মাসুম বিল্লাহ, সাংবাদিক মুফতি রশিদ আহমেদ, আলম শিকদার, মনিরুজ্জামান মনির, এম এ হান্নান মোল্লা, আলাউদ্দিন ভুঁইয়া, আবু সিদ্দিক বাদল, পল্লী বিদ্যুতের ইন্সপেক্টর কামরুজ্জামান, মাহাবুবুর রহমান, কামরুল ইসলাম ও কবির সানী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিরামপুরে বিদ্যুতের লোডশেডিং ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন
আরও পড়ুন