Inqilab Logo

ঢাকা, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০ হিজরী।

ইভিএমকে ষড়যন্ত্র হিসেবে দেখছি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, সংলাপ যখন প্রয়োজন তখন গণবিরোধী সরকার হলেও সংলাপ করতে হয়। চলমান সংকট থেকে উত্তরণের জন্য সংলাপে যেতে হয়। বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সাইফুল হককে টেলিফোনে সংলাপে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা সংলাপকে স্বাগত জানাই। গতকাল ঢাকার হাতিরপুলের রোজ ভিউ প্লাজার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
জোনায়েদ সাকি বলেন, বিরোধীদল ইভিএম পদ্ধতিতে নির্বাচন করার বিষয়টি বাতিলের দাবি জানালেও সরকার তা ব্যবহার করার চেষ্টা করছে। আমরা এটা ব্যবহারকে ষড়যন্ত্র হিসেবে দেখছি। ২০১৪ সালের ৫ জানুয়ারি আওয়ামী লীগ ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে এখনো টিকে আছে। দেশে এখন ন্যুনতম গণতন্ত্র নেই। তিনি বলেন, রাষ্ট্রের ভেতর রাষ্ট্র তৈরি হচ্ছে। রাষ্ট্র ক্রমান্বয়ে সংবিধান থেকে সরে যাচ্ছে। সরকার সম্পূর্ণ আমলাদের উপর নির্ভর করছে। সরকার নির্বাচন ব্যবস্থায় কর্তৃত্ব কায়েম করছে। কোন রাজনৈতিক দল পর পর দু’টি জাতীয় নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিল করা হবে। যার ফলে উচ্ছা না থাকলেও নিবন্ধিত রাজনৈতিক দলগলো নির্বাচনে অংশ নিচ্ছে।
গণসংহতি আন্দোলনের সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, ফিরোজ আহমেদ, বাচ্চু ভূঁইয়া, মনিরউদ্দীন পাপ্পু, আবু বকর রিপন ও আরিফুল ইসলাম প্রমূখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

২৬ মার্চ, ২০১৯
২৮ জানুয়ারি, ২০১৯
২১ জানুয়ারি, ২০১৯
২৭ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ