Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬, ১৯ শাবান ১৪৪০ হিজরী।

মীরসরাইয়ে জেলের জালে রুপালি ইলিশ

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ইলিশের প্রজনন মৌসুম শেষ। নির্ধারিত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে রোববার রাত ১২টার পর থেকে দেশের বিভিন্ন স্থানের পাশাপাশি মীরসরাইয়ের উকপূলীয় অঞ্চলের জেলেরা মাছ শিকারে ব্যস্ত হয়ে পড়েছেন। উপজেলার কয়েক হাজার জেলে এখন সমূদ্রে ইলিশ শিকারে ব্যস্ত। জেলেদের এখন যেন দম ফেলার ফুসরত নেই।

ইতিমধ্যে নিষেধাজ্ঞাকালীন অবসর সময়ে মেরামত করে নিয়েছেন জাল নৌকাসহ মাছ ধরার বিভিন্ন উপকরণ। ৩০ অক্টোবর থেকে প্রতিকূলতা কাটিয়ে উঠবে বলে আবহাওয়া বার্তা দেখে মঙ্গলবার ভোররাত থেকে জেলেরা বঙ্গোপসাগরের স›দ্বীপ চ্যানেলে মাছ শিকারে নেমেছেন। উপজেলার সাহেরখালী, মঘাদিয়া উপকূল, মুহুরীর মোহনা, স›দ্বীপ চ্যানেলে এখন কয়েক হাজার জেলে ব্যস্ত ইলিশ শিকারে। গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ছিল ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২ দিন সারাদেশের পাশাপাশি মীরসরাই উপজেলা ও ফেনী নোয়াখালীর মোহনা মুহুরী এলাকায় ইলিশসহ সব ধরনের প্রজাতির মাছ ধরার উপর নিষেধাজ্ঞা থাকায় জেলেরা সরকারি সামান্য সহযোগিতাতে বেশ কষ্টেই দিনাতিপাত করেছেন। এ আইন আমান্য করায় বড়তাকিয়া ও বারইয়ারহাট এলাকায় বেশ কয়েকজন জেলের জেল জরিমানা হয়েছে।

মীরসরাই উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, আশ্বিন মাসের বড়পূর্ণিমার আগের চারদিন, পূর্ণিমার দিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশের প্রজনন সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ এসে মুহুরীর মোহনায় ডিম ছাড়ে। মীরসরাই উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুর রহমান বলেন, ইলিশের প্রজনন মৌসুমের নির্ধারিত সময় শেষ হয়েছে এখন থেকে মাছ শিকারে কোনো বাধা নেই। তবে এরপরও জাটকার বিষয়ে কোন ছাড় দেয়া হবেনা বলে জানান তিনি। তাই সকল জেলেকে জাটকা ধরার উপর সতর্ক থাকার নির্দেশনা দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

১৩ এপ্রিল, ২০১৯
১০ এপ্রিল, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ