Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

সাগরে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের ঘনঘটা কার্তিক-অগ্রহায়ণে

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

গত মাসে ঘূর্ণিঝড় ‘তিতলি’ ভারতের উপকূলে আঘাত হানে। রক্ষা পায় বাংলাদেশের উপকূল। বঙ্গোপসাগরে আবারো নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের ঘনঘটা তৈরি হওয়ার আশঙ্কা করা হচ্ছে চলতি নভেম্বর (কার্তিক-অগ্রহায়ণ) মাসের মধ্যে। আবহাওয়া অধিদপ্তর কর্তৃক চলতি নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে গতকাল (বৃহস্পতিবার) বিকেলে অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় আবহাওয়ার এ পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির এ সভায় সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ। এতে বৈশি^ক আঞ্চলিক ও দেশের আবহাওয়া-জলবায়ুর সর্বশেষ তথ্য-উপাত্ত মডেল ইত্যাদি পর্যালোচনা করা হয়।
নভেম্বর মাসের পূর্বাভাসে আরও জানানো হয়, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে সার্বিক গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ মাসে দেশের নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। এ মাসে মৌসুমী বৃষ্টিপাতজনিত বন্যার কোনো ঝুঁকি নেই। সকল প্রধান নদ-নদী বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হবে। সভায় চলতি নভেম্বর মাসে দেশে সার্বিকভাবে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। সভা সূত্রে আরও জানা গেছে, গত অক্টোবর (আশি^ন-কার্তিক) মাসে সমগ্র দেশে স্বাভাবিক হার ও পরিমানের চেয়ে বৃষ্টিপাত হয়েছে ১৬ দশমিক ৬ শতাংশ কম। এরফলে টানা তিন মাস যাবত দেশে খরার দহন আর অনাবৃষ্টির ধারা অব্যাহত রয়েছে। ভরা বর্ষা মৌসুম থেকেই চলে আসা এহেন অনাবৃষ্টি নিকট অতীতের রেকর্ড ভঙ্গ করেছে। গত সেপ্টেম্বর (ভাদ্র-আশ্বিন) মাসে দেশে বৃষ্টিপাত হয় স্বাভাবিক হারের তুলনায় ৪৩.৬ শতাংশ কম। গত আগস্ট (শ্রাবণ-ভাদ্র) মাসের ভরা বর্ষায় সারাদেশে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত হয় ৩৬.৩ শতাংশ কম। ফলে গত অক্টোবরসহ পর পর তিন মাসে স্বাভাবিকের চেয়ে দেশে গড়ে ৩২ দশমিক ১৭ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।
তাছাড়া গত অক্টোবর মাসে (আশ্বিন-কার্তিক) দেশের বিভাগওয়ারি বৃষ্টিপাতের ক্ষেত্রে ছিল ব্যাপক অসঙ্গতি। যেমন- দেশের বিভাগওয়ারি সবচেয়ে কম বৃষ্টি ঝরেছে রংপুর বিভাগে। সেখানে স্বাভাবিকের চেয়ে ৮৭.২ শতাংশ কম বৃষ্টিপাত হয়। ঢাকা বিভাগে ৫৩.৩ ভাগ কম, সিলেট বিভাগে ৪০ ভাগ কম, রাজশাহী বিভাগে ৩৩.৬ ভাগ কম বৃষ্টিপাত হয়। অথচ চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের তুলনায় ৩৫ ভাগ বেশী বর্ষণ হয়েছে। আর সারা দেশে সার্বিক বৃষ্টিপাতের ক্ষেত্রে স্বাভাবিক পরিমাণ ধরা হয় অক্টোবর মাসে ১৫৭ মিলিমিটার। তবে বৃষ্টিপাত হয়েছে ১৩০ মিলিমিটার।
অন্তত তিন মাস যাবত দেশে বিরাজমান খরার দহন আর অনাবৃষ্টির কারণে ফল-ফসল চাষাবাদে পড়েছে এর নেতিবাচক প্রভাব। ফসলে সেচের খরচ বেড়ে গেছে। তাছাড়া ভূগর্ভস্থ পানির স্টক বা রিজার্ভ ঘাটতি পড়েছে। জমিতে সেচসহ মানুষের দৈনন্দিন ব্যবহারের জন্য ভূগর্ভস্থ পানি ক্রমাগত উত্তোলন করা হচ্ছে, কিন্তু বৃষ্টির পানিতে তা রিচার্জ না হওয়ায় ভূগর্ভস্থ পানির স্তর নিচের দিকে নেমে যাচ্ছে। এরফলে আসন্ন শুষ্ক মৌসুমে দেশে পানির সঙ্কট ভয়াবহ আকার ধারণ করতে পারে।
এদিকে গত অক্টোবর মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করে উপরোক্ত বিশেষজ্ঞ কমিটির সভায় জানানো হয়, গত মাসের ৭ তারিখে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপ ঘনীভূত হয়ে ক্রমান্বয়ে গত ১০ অক্টোবর ঘূর্ণিঝড় ‘তিতলি’তে পরিণত হয়। তিতলি ১১ তারিখে ভারতের উড়িষ্যা-অন্ধ্র উপকূলে আঘাত হানে। তিতলির প্রভাবে খুলনা, চট্টগ্রাম, বরিশালে ভারী বর্ষণ হয়। ভারী বর্ষণে চট্টগ্রাম অঞ্চলে পাহাড়ধসে হতাহতের ঘটনা ঘটে।
সর্বশেষ আবহাওয়া : কমবে তাপমাত্রা
গতকাল সন্ধ্যায় সর্বশেষ ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র তা অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় সামান্য বৃষ্টি হতে পারে। এর পরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। গতকাল দেশের কোথাও কোনো বৃষ্টিপাত হয়নি। সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল বগুড়ায় ৩৩.৫ ডিগ্রি সে.।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২১ সেপ্টেম্বর, ২০১৮
১৬ নভেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ