Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংলাপ বিকল্পধারার বিজয় : বি চৌধুরী

‘নির্বাচনে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ২:১৮ এএম

সংলাপ ছাড়া চলমান সংকটের সমাধান হবে না বলে মন্তব্য করেছেন বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, প্রধানমন্ত্রী সংলাপের জন্য আমাদের আমন্ত্রণ জানিয়েছেন। এটা বিকল্পধারার বড় বিজয়। গতকাল রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘যুক্তফ্রন্ট স¤প্রসারণ ও বিকল্পধারায় যোগদান’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, তারা (ক্ষমতাসীনরা) বলেছিলেন সংলাপ করবেন না। আমরা বলেছিলাম করতে হবে। আমরা দেশের স্বার্থ, মানুষের কথা মাথায় রেখে কথা বলবো। আমরা জনগণের কাছে পৌঁছে যেতে চাই।
সংলাপের আলোচনা প্রসঙ্গে বদরুদ্দোজা চৌধুরী বলেন, নির্বাচনের সময় ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনীকে নিয়োগ দিতে হবে। আমাদের সেনাবাহিনী সারা বিশ্বে শান্তি রক্ষা করছে। দেশের শান্তির জন্য কেন কাজ করবে না? সামরিক বাহিনীর কোনও বিকল্প নেই। নির্বাচনের সময় সমাবেশ করতে দিতে হবে। সমাবেশ করার ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকতে পারে না। অলিখিত কারণে গণমাধ্যম বিরোধী দলগুলোর সংবাদ প্রকাশ করতে পারছে না। প্রশাসনকে দলীয়করণের অভিযোগ তুলে তিনি বলেন, সরকারি চাকরিজীবীদের বড় অংশ আওয়ামী লীগের দলীয় এজেন্টে পরিণত হয়েছে। তাদের নির্বাচনের কাজে যুক্ত করা যাবে না। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন। সংসদ ভেঙে দিন। সংসদ সদস্য হিসেবে কারও কোনও ক্ষমতা থাকতে পারে না। নির্বাচন কমিশনকে নিরপেক্ষ করতে হবে। ইভিএম ব্যবহার করতে দেওয়া হবে না। নির্বাচন পর্যবেক্ষক আনতে হলে তাদের একমাস আগেই আসার সুযোগ দিতে হবে। যেকোনও কেন্দ্রে পরিদর্শন করার সুযোগ দিতে হবে।
অনুষ্ঠানে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান বলেন, আমরা সংলাপে যাবো। সেখানে আমরা অবশ্যই খাবো। আমরা ডাল-ভাত খেতে যাবো। ১৭ রকম খাবার খাবো না। ডাল, ভাত, মাছ খাবো। লাল রুটি খাবো।
অনুষ্ঠানে যুক্তফ্রন্টে যুক্ত হওয়া ৬টি দল হলো বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি, জাতীয় জনতা পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনোরিটি ইউনাইটেড ফ্রন্ট।



 

Show all comments
  • শওকত আকবর ২ নভেম্বর, ২০১৮, ৩:৩৯ পিএম says : 0
    সংলাপ সফল হোক਀অথবহ হোক਀জাতীয় রাজনীতিবীদদের মনিকোঠার দুয়ার খুলে যাক਀
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৪ নভেম্বর, ২০১৮, ৫:৫৬ পিএম says : 0
    জার্মানীর নতুন রাষ্ট্রদূত পিটার ফারহানহলজ, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টসহ রাজনৈতিক দলগুলোর মধ্যে চলমান সংলাপকে স্বাগত জানিয়েছেন। তিনি পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, পায়রা বন্দর উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের কথা উল্লেখ করে জার্মান রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুমুখী প্রতিভার ফলেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। রাষ্ট্রদূত আরো বলেন, পদ্মাসেতুর মতো বিশাল প্রকল্প-যজ্ঞ বাংলাদেশ একাই বাস্তবায়ন করে বিশ্বে আলোচিত হচ্ছে। জার্মান রাষ্ট্রদূত পিটার ফারহানহলজ জার্মান সরকারের পক্ষ থেকে জননেত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে আমাদেরকে গর্ভিত করেছেন তাই আমরা জার্মান রাষ্ট্রদূত পিটার ফারহানহলজকে সাথে সাথে জার্মান বাসীকে জানাই আমাদের লাল সবুজের সালাম। আমরা আশা করবো রোহিঙ্গা নিয়ে আমাদের সরকার যে এক কঠিন সমস্যার মধ্যদিয়ে চলছে সেদিকে নজর রেখে জার্মান আমাদের পাশে দাঁড়িয়ে আর্থিক সাহায্য ও সহযোগিতা চালিয়ে যাচ্ছে সেজন্যেও ওনাদেরকে আমরা জানাই অসংখ্য ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংলাপ

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১০ জুন, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ