Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নিরাপত্তা পরিষদে অভিযোগ দাখিলের প্রস্তুতি নিচ্ছে আফগানিস্তান

তালিবান হামলা বৃদ্ধি, পাকিস্তানের সাথে তিক্ততা বাড়ছে কাবুলের

প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে ক্রমশ তালিবান হামলা বৃদ্ধির পর প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে কাবুলের সম্পর্কের তিক্ততা আরো বাড়ছে। তালিবানের শীর্ষ নেতাসহ দলের অন্যান্য নেতা কর্র্র্র্মীরা পাকিস্তান সরকারের সহায়তায় আফগান সীমান্তবর্র্র্তী পাকিস্তানে বসবাস করে এবং আফগানিস্তানে পরিকল্পিত হামলা চালিয়ে থাকে- এমন অভিযোগ কাবুল সরকার অনেক আগে থেকেই করে আসছিল। আন্তর্জাতিক মহলও এ অভিযোগকে সমর্থন করে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোও পাকিস্তানকে তালিবানের পাশ থেকে সরে আসতে বারবার আহ্বান জানিয়ে আসছে। কিন্তু পাকিস্তান তালিবানকে আশ্রয় দেয় না মন্তব্য করলেও দেশটির সরকার তালিবান উচ্ছেদের বিষয়ে তেমন কোন পদক্ষেপ নেয়নি বলে মনে করা হয়। গত সপ্তাহে আফগানিস্তানে তালিবানের একটি বড় হামলার পর আফগান কর্তৃপক্ষ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তানের ভূমিকা নিয়ে অভিযোগ করবে বলে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা বলছেন।
আফগানিস্তানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী হেকমত খলিল কারজাই বলেন, গত সপ্তাহে কাবুলে তালিবানের বিধ্বংসী হামলার পর সরকার জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে পাকিস্তান সম্পর্কে অভিযোগ করবে বলে মনে করছে। তালিবানকে সহায়তা করা পাকিস্তানের ভূমিকা নিয়ে আফগানিস্তান আন্তর্জাতিক পরিমন্ডলে নিজেদের অবস্থান তুলে ধরাসহ বন্ধু বাড়ানোর ব্যাপারেও আগ্রহ দেখাচ্ছে।
ভারতের পররাষ্ট্র সচিব জয়শংকরের সঙ্গে আলাপকালে হেকমত খলিল  ভারতের কাছে হেলিকপ্টার সরবরাহের প্রস্তাব করেন। রাশিয়ার দেওয়া ১০ হাজার একে৪৭ রাইফেল ও গোলাবারুদের কথা উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক মহলকে আমরা আরও সাহায্যের জন্য অনুরোধ করেছি।
মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, চীন ও আফগানিস্তান নিয়ে গঠিত কোয়াড্রিলেটারেল কর্ডিনেশন গ্রুপ যার আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে আঞ্চলিক সহায়তা দেয়া ও আলোচনা করার কথা তা এখন অনেকটাই অকার্যকর হয়ে পড়েছে, যার ফলে আফগানিস্তান পাকিস্তানের ওপর আর ভরসা করতে পারছে না। টাইমস অব ইন্ডিয়া।        



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপত্তা পরিষদে অভিযোগ দাখিলের প্রস্তুতি নিচ্ছে আফগানিস্তান
আরও পড়ুন