Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

বিক্রি হচ্ছে ফেসবুক ইউজারদের ব্যক্তিগত বার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ৭:৩৫ পিএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ১২০ মিলিয়ন অ্যাকাউন্টের তথ্য বিক্রি করতে চেয়েছে কিছু হ্যকার। তারা বিবিসি রাশিয়ান সার্ভিসকে জানিয়েছে, ফেসবুকের এসব অ্যাকাউন্টের তথ্য তারা হ্যাক করে পেয়েছে।
তবে ফেসবুক জানিয়েছে, তাদের ওয়েবসাইটে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। আর বিশেষজ্ঞরাও এতো বিপুল সংখ্যক ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস নিয়ে সংশয় প্রকাশ করেছেন।
বিবিসি জানায়, ব্রাউজারে বিপজ্জনক এক্সটেনশনের মাধ্যমে এসব অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সম্ভবত। যেনও আর কোনও অ্যাকাউন্ট আক্রান্ত না হয় সেজন্য ফেসবুক বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে।
খবরে বলা হয়েছে, যেসব অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সেগুলো মূলত ইউক্রেন ও রাশিয়ার। তবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ আরও কিছু দেশের অ্যাকাউন্টও থাকতে পারে।
হ্যাকাররা প্রতিটি অ্যাকাউন্টে প্রবেশের তথ্য (অ্যাকসেস) ১০ সেন্ট করে বিক্রি করতে চাইছে। যদিও পরে হ্যাকারদের এই বিজ্ঞাপন আর পাওয়া যায়নি।
ফেসবুকের নির্বাহী গাই রোজেন বলেন, আমরা ব্রাউজার নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করেছি যাতে বিপজ্জনক এক্সটেনশনগুলো তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড না করা যায়। একই সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।
সেপ্টেম্বরে এফবিসেলার নামের একজন ব্যবহারকারী ইংরেজি ভাষার একটি ফোরামে একটি বিজ্ঞাপন দিলে বিষয়টি নজরে আসে। ওই ব্যবহারকারী লিখেছেন, আমরা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করছি। আমাদের ডাটাবেজে ১২০ মিলিয়ন অ্যাকাউন্টের তথ্য রয়েছে।
বিবিসির পক্ষ থেকে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডোস এই দাবি পরীক্ষা করে জানায়, নমুনা হিসেবে যে ৮১ হাজার অ্যাকাউন্টের তথ্য অনলাইনে প্রকাশ করা হয়েছে সেগুলোতে ব্যক্তিগত বার্তা রয়েছে। পরে আরও ১ লাখ ৭৬ হাজার অ্যাকাউন্টের তথ্য উন্মুক্ত করা হয়। কিন্তু এবার ইমেইল ঠিকানা ও ফোন নম্বর গোপন রাখা হয়।
বিবিসি রাশিয়ান সেবার পক্ষ থেকে ফাঁস হওয়া পাঁচজন ফেসবুক ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করা হয়। তারা তথ্য ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছেন।
যেসব ওয়েবসাইটে তথ্য প্রকাশ করা হয়েছে সেগুলোর মধ্যে একটি সেন্ট পিটার্সবুর্গের। সাইবার ক্রাইম ট্র্যাকার সার্ভিস ওয়েবসাইটটি আইপি অ্যাড্রেস শনাক্ত করে জানায়, এই আইপি থেকে লকিবট ট্রজান ছড়িয়ে দেওয়া হয়েছে। যা ব্যবহারকারীদের পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারছে।
ফেসবুক জানায়, পার্সোনাল শপিং অ্যাসিস্ট্যান্টস, বুকমার্কিং অ্যাপ্লিকেশন, এমনকি মিনি পাজল গেমের মতো বিভিন্ন থার্ড পার্টি সুবিধা দেয় ক্রোম, ওপেরা ও ফায়ারফক্সের মতো ব্রাউজারগুলো। এই এক্সটেনশনের আইকন ইউআরএল অ্যাড্রেস বারের পাশেই থাকে ক্লিকের অপেক্ষায়। এধরনের এক্সটেনশন ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে নেওয়া হতে পারে। যদিও ফেসবুক এক্সটেনশনটির নাম জানায়নি।

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন