Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য নতুন সম্ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ৯:০৭ পিএম | আপডেট : ১২:১০ এএম, ৩ নভেম্বর, ২০১৮

প্রবাসী শ্রমিক সংক্রান্ত একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে জাপানের মন্ত্রসভা। শুক্রবার অনুমোদন দেয়া নতুন এ শ্রম আইনে নীল রংয়ের পোশাক পরিহিত শ্রমিকরা সেখানে নির্মাণকাজ, খামার ও স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট বিষয়গুলোতে প্রবাসী শ্রমিকরা কাজ করার সুযোগ পাবেন। এর আগে দেশটির মন্ত্রীসভার এক বৈঠকে প্রবাসী শ্রমিকদের জাপানে কাজ করার আগ্রহ তৈরির জন্য শ্রম আইন শিথিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, এই আইনের ফলে প্রবাসী শ্রমিকদের জন্য নতুন দু’ধরণের ভিসার ব্যবস্থা রাখা হয়েছে। প্রবাসী শ্রমিক সংক্রান্ত আইনটি শিথিল করার মাধ্যমে দেশটিতে যে শ্রমিকের অভাব দেখা দিয়েছে তা পূরণ হবে। এতদিন জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য খুব কঠোর আইন অনুসরণ করা হতো।
প্রথম ধরণের ভিসা ক্যাটাগরিতে প্রবাসী শ্রমিকরা পাঁচ বছরের জন্য দেশটিতে কাজ করার সুযোগ পাবেন। এ সময়রে মধ্যে যদি তাদের জাপানের বিভিন্ন কাজে নির্দিষ্ট মাত্রার যোগ্যতা দেখাতে পারে তাহলে তাদের পরিবারকেও জাপানে নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হবে।
এছাড়া যেসব শ্রমিক উচ্চযোগ্যতা সম্পন্ন তারা দ্বিতীয় ধরণের ভিসা ক্যাটাগরিতে দেশটিতে কাজের জন্য যেতে পারবেন। এই ভিসা ক্যাটাগরির আওতাভূক্ত শ্রমিকদের সেখানে নাগরিকত্ব দেয়া হবে। তবে বিশেষ কিছু বিষয়ে তাদের যোগ্যতার প্রমাণ দিতে হবে।
যদিও মন্ত্রীসভায় এই আইনটির খসড়া অনুমোদন দেয়ায় বিরোধী দল সমালোচনা করছে। তারা বলছে, এর কারণে দেশটিতে মজুরি ব্যবস্থার অসামঞ্জস্যতা ও অপরাধ বৃদ্ধি পাবে। এখন দেশটির সংসদে আইনটি চূড়ান্তভাবে পাশ হলে জাপানে প্রবাসী শ্রমিকদের জন্য কাজের নতুন পথ তৈরি হবে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

১৪ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন