Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তানকে ৬শ’ কোটি ডলার ডলার সহায়তা দেবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ৮:৪৩ এএম

পাকিস্তানকে ৬০০ কোটি ডলার আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছে চীন। এই অর্থ আইএমএফ’র কাছে পাকিস্তানের ৠণ মওকুফের অংশ হিসেবে দেয়া হবে। শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সাথে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকের পর এই সিদ্ধান্ত জানানো হয়।

চার দিনের সরকারি সফরে ইমরান খান শুক্রবার বেইজিং পৌঁছান এবং চীনের গ্রেটহলে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসেন। এটি চীনে ইমরান খানের প্রথম রাষ্ট্রীয় সফর। বৈঠকে ইমরান খান পাকিস্তানের অর্থনৈতিক অবস্থাকে খুবই জটিল বলে মন্তব্য করেন।

ইমরান খান জানান, তার সরকার গত আগস্ট মাসে ক্ষমতায় আসার পর অর্থনীতির খুব কঠিন অবস্থা পেয়েছে।

প্রেসিডেন্ট শি জিনপিংকে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ একটি আবর্তের ভেতর দিয়ে চলে। কিন্তু আমাদের দেশ এই মুহূর্তে খুবই বড় দুটি ঘাটতির ভেতর দিয়ে যাচ্ছে। একটি হলো বাজেট ঘাটতি এবং অন্যটি হলো চলতি হিসাবের ঘাটতি। এজন্যই বলেছি যে, আমরা শিখতে এসেছি।

ইমরান খানের বক্তব্যের জবাবে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন ও পাকিস্তান সর্বাবস্থায় বন্ধু ছিল। তিনি আরও বলেন, আমি পাক-চীন সম্পর্ককে খুবই গুরুত্ব দিয়ে থাকি এবং প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কাজ করে দু'দেশের সর্বাত্মক কৌশলগত অংশীদারিত্বকে আরো শক্তিশালী করতে আগ্রহী। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ