Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞার হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ৪:৩৬ পিএম

রোহিঙ্গাসহ অন্যান্যদের ওপর নিপীড়ন চালানো ও তা অব্যাহত রাখার জন্য মিয়ানমারের বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা বলেছে, মানবাধিকার পরিস্থিতির উন্নতিতে কাক্সিক্ষত পদক্ষেপ না নিলে ইউরোপের বাজারে বিনা শুল্কে পণ্য রফতানির সুযোগ হারাবে দেশটি। খবর আল জাজিরা।
রাশিয়া ও চীনের বিরোধিতার মুখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গত ২৪ অক্টোবর ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদন উপস্থাপন করা হয়। কমিটির চেয়ারম্যান মারজুকি দারুসম্যান উল্লেখ করেছিলেন, মিয়ানমারে থেকে যাওয়া প্রায় চার লাখ রোহিঙ্গার ওপর নিপীড়ন এখনও চলছে। এর ভিত্তিতে ইইউ কর্মকর্তারা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করতে মিয়ানমারে যান। গত বুধবার তদন্তকারীরা ফিরে এলে ইইউয়ের পক্ষ থেকে মিয়ানমারের বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেওয়া হয়।
ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্যবিষয়ক কমিশনার সেসিলিয়া ম্যালমাস্ট্রম মিয়ানমার সফর শেষে দেওয়া বিবৃতিতে বলেছেন, মিয়ানমার তার ঘাটতি থাকা দিকগুলোর উন্নতির বিষয়ে পদক্ষেপ না নিলে ইইউ আওতাধীন বাজারে পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুযোগ হারাতে হবে তাদের।’
ইইউ বাজারে প্রবেশের ক্ষেত্রে বিশেষ সুবিধা পায় ‘এভ্রিথিং বাট আর্মস’ (ইবিএ) কর্মস‚চিভুক্ত দেশগুলো। মিয়ানমার ইবিএর সদস্য। ইইউয়ের পক্ষে নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি পাওয়ার পর মিয়ানমারের ব্যবসায়ীদের কয়েকটি সংগঠন বলেছে, ইবিএ থেকে যদি মিয়ানমারকে বাদ দিয়ে দেওয়া হয় তাহলে সাড়ে চার লাখ পোশাক শিল্প শ্রমিকের অর্ধেকই জীবিকা হারাবে। আর পোশাক শিল্প খাতের রফতানি কমে যাবে ৪৭ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ