Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতিহাসের সাক্ষী আকরাম-শান্ত

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে পা রেখেছে বিশ্বের অন্যতম সুন্দর ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার টেস্ট দিয়ে এই যাত্রা শুরুর প্রাক্কালে দেশের ক্রিকেটে নতুন ইতিহাসও লিখা হয়েছে।

বাংলাদেশের প্রথম এবং বিশ্বের তৃতীয় ভেন্যু হিসেবে ‘বেল’ বা ‘ঘন্টা’ বাজিয়ে টেস্ট শুরু হয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আর এই ঘন্টা বাজিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম খান ও সাবেক পেসার হাসিবুল হোসেন শান্ত।

আকরাম খান বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির দায়িত্বে আছেন। এছাড়া চলমান জিম্বাবুয়ে সিরিজে তিনি বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্বও পালন করছেন। আকরাম খানের অধিনায়কত্বেই বাংলাদেশ ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জিতে বিশ্বকাপে খেলার দ্বার উন্মোচন করে। আকরাম বাংলাদেশের অভিষেক টেস্টেও খেলেছেন।

অন্যদিকে সাবেক তারকা ক্রিকেটার হাসিবুল হোসেন শান্তর নাম বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে জড়িয়ে আছে। সেই ১৯৯৭ সালে বাংলাদেশ যেবার আইসিসি ট্রফি জিতে, ফাইনালে কেনিয়ার বিপক্ষে শান্ত পায়ে লাগা বল থেকে লেগবাই-এ আসে ১ রান; জয় পায় বাংলাদেশ। ওই টুর্নামেন্টে তিনি ১১ উইকেট শিকার করেছিলেন। বাংলাদেশের অভিষেক টেস্টে শান্তও খেলেছেন।

ইংল্যান্ডের লর্ডসে ২০০৭ সাল থেকে ‘দ্য ফাইভ মিনিটস বেল’ বাজিয়ে টেস্ট ম্যাচ শুরুর প্রচলন হয়। এই ঐতিহ্য চালু হয়েছে ভারতের ঐতিহাসিক স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেনে। এবার বাংলাদেশে প্রথমবারের মতো ‘দ্য ফাইভ মিনিটস বেল’ বাজলো সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আকরাম-শান্ত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ