Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এখন পাকিস্তান থেকে বাসে চড়েই চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চীন-পাকিস্তান বাস সার্ভিস চালু হচ্ছে আগামীকাল সোমবার। এর মধ্য দিয়ে দু’দেশের মধ্যে বিনিয়োগ ও সহযোগিতার আরেক নতুন দিগন্ত উন্মোচিত হল। জানা গেছে, পাকিস্তান-চীন বাস সার্ভিস নামে এ উদ্যোগের প্রথম বাস ৩ নভেম্বর রাত ১২টায় লাহোর থেকে ছাড়বে। তা যাবে চীনের জিনজিয়াং-এর কাশগড়ে। নিয়মিতভাবে চলবে এ বাস সার্ভিস। পথে সময় লাগবে দু’দিন। তার মধ্যে ভ্রমণ সময় হবে প্রায় ৩০ ঘন্টা। এর বাইরে রাত ৮টা থেকে রাত ২টা পর্যন্ত বিশ্রামের সময় থাকবে। রাত ১২টায় লাহোর থেকে বাস ছাড়ার পর ইসলামাবাদ পৌঁছে যাত্রীদের নাস্তা, উত্তরাঞ্চলীয় মানসেহরা শহরে চা পান, বিশামে দুপুরের খাবার, চিলাসে সন্ধ্যার চা পান ও গিলগিটে ডিনারের জন্য বাস যাত্রা বিরতি করবে। চেকিং-এর জন্য বাসটি খুনজেরাব পাস-এ থামবে।
বেসরকারী কোম্পানি শুজা গ্রুপের শুজা এক্সপ্রেস নামের এ বাস লাহোর থেকে সোম, মঙ্গল, শনি ও রোববার চীনের কাশগড়ের উদ্দেশে ছেড়ে যাবে। অন্যদিকে কাশগড় থেকে লাহোরের উদ্দেশে বাস ছাড়বে মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শুক্রবার। ভ্রমণের জন্য লাগবে বৈধ ভিসা, পাসপোর্ট, সিএনআইসি ও রিটার্ন টিকেট।
বাসে একমুখী টিকেটের মূল্য ১৩ হাজার রুপি (প্রায় ১০৫ ডলার) ও রিটার্ন টিকেটের মূল্য ২৩ হাজার রুপি (প্রায় ১৯০ ডলার)। লাহোর, রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদ থেকে বাসের টিকেট বুক করা যাবে। অনলাইনেও বুকিং চলবে। যাত্রীরা ১৫ কেজি পর্যন্ত মালামাল নিতে পারবেন। তার বেশি হলে তাদের অতিরিক্ত মাশুল দিতে হবে। অন্যদিকে খায়বার ও গিলগিটে বিশ্রামাগারের ব্যয় টিকেটের মধ্যে থাকায় এ জন্য আলাদা টাকা দিতে হবে না।
সম্পূর্ণ নতুন ও বিলাসবহুল একেকটি বাসে ১৫টি আসন থাকবে। তার অর্থ দীর্ঘ ভ্রমণে যাত্রীদের জন্য বাসে পর্যাপ্ত জায়গা রাখা হয়েছে। বাস কর্তৃপক্ষের আশা যে, দু’দিনের বাসযাত্রায় কোনো যাত্রী ক্লান্তি বোধ করবেন না। সে সাথে এটি হবে তাদের জন্য স্মরণীয় ভ্রমণ। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন ও আইএনপি।



 

Show all comments
  • সফিক আহমেদ ৪ নভেম্বর, ২০১৮, ২:৫৮ এএম says : 0
    খুব ভালো
    Total Reply(0) Reply
  • জাফর ৪ নভেম্বর, ২০১৮, ২:৫৮ এএম says : 0
    এতে দিই দেশের সম্পর্ক আরও বৃদ্ধি পাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ