Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

পদ্মায় ধরা পড়ছে ডিমওয়ালা ইলিশ

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় প্রজনন মৌসুম শেষ হওয়ার ৫ দিন পরও পদ্মা নদীতে ডিমওয়ালা ইলিশ ধরা পড়ছে। এতে উপজেলার হাট বাজারগুলো ডিম ওয়ালা ইলিশে সয়লাব হয়ে রয়েছে। গত শুক্রবার দিনভর উপজেলা পদ্মা নদীতে অন্তত ৭০০ মণ ডিমওয়ালা ইলিশ ধরা পড়েছে বলে স্থানীয় মৎস্যজীবিরা ধারণা করছেন। প্রজনন মৌসুমের দীর্ঘ ২২ দিন ইলিশ শিকার বন্ধ রাখার পর গত ২৯ অক্টোবর থেকে পদ্মা নদীতে দিনরাত ইলিশ ধরার ধুমধাম মহড়া চালিয়ে যাচ্ছে উপজেলার ৭২০ জেলে পরিবার। মৎস্যজীবিরা আটককৃত ইলিশগুলো প্রতিদিন সকাল বিকাল দু’দফায় উপজেলার বিভিন্ন হাট বাজারে বিক্রি করে চলেছেন। আর হাট-বাজারে বিক্রির জন্য ওঠা সবগুলো ইলিশের পেটভর্তি ডিম রয়েছে।
এ ব্যাপারে উপজেলা মৎস্য অফিসার মালিক তানভির আহাম্মেদ বলেন, প্রজনন মৌসুমের সময়সীমা জাতীয় মৎস্য অধিদপ্তর নির্ধারন করে থাকেন। কাজেই এ ব্যাপারে আমাদের কিছুই করার থাকে না।

উপজেলার বিভিন্ন বাজার ও আড়ৎ ঘুরে জানা যায়, উপজেলা পদ্মা নদীর চরঝাউকান্দা ইউনিয়নের পদ্মা পারে চর মইনট ঘাট সংলগ্ন বালু চরে ইলিশের সবচেয়ে বড় মোকাম বসে। উক্ত চরের মাছের আড়তগুলোতে প্রতিদিন দু’বেলায় অন্তত ৪শ’ মণ ডিমওয়ালা মা ইলিশ বিক্রি হচ্ছে।
প্রতিদিন ভোর রাতে এবং বিকেলে উপজেলা পদ্মা নদীর বিভিন্ন এলাকা থেকে জেলেরা মা ইলিশ বিক্রির জন্য এ মাছ হাটায় জড়ো হয়। ঢাকা জেলা সহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে ইলিশ কেনার জন্য ক্রেতা ও মহাজনরা এ মাছ হাটায় ভীড় করে থাকেন।

এছাড়া চরভদ্রাসন সদর বাজারের মাছ হাটায়, উপজেলার চরহাজীগঞ্জ বাজারের মাছ হাটায়, চরহরিরামপুর ইউনিয়নের আঃ হাই খান হাটের মাছ বাজারে ও মাসুদ খান হাটের মাছ বাজারে প্রতিদিন দু’বেলায় আরও অন্তত ৩শ মণ ডিমওয়ালা মা ইলিশ বিক্রি হতে দেখা গেছে।
উপজেলা মৎস্যজীবি সমিতির সাধারন সম্পাদক আত্তাপ মুন্সি (৫০) বলেন, প্রজনন মৌসুমে দীর্ঘ ২২ দিন ঘরে বসে বেকার সময় কাটিয়েছি। নিষেধাজ্ঞা শেষে গত ৫ দিন ধরে নৌকা জাল নিয়ে পদ্মায় এসেছি, এখনো বাড়ীতে একবার যাওয়ার সময় পায় নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৪ জুলাই, ২০১৮
২৩ জুন, ২০১৮
২৫ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন