Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংলাপ শেষ না হলে তফসিল নয়

ইসিকে চিঠি দিলেন ড. কামাল হোসেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:৩৩ এএম

চলমান রাজনৈতিক সংলাপ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল শনিবার বিকাল সাড়ে ৪টার দিকে ঐক্যফ্রন্টের প্রধান নেতা ড.কামাল হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দপ্তরে পৌঁছে দেন গণফোরামের কেন্দ্রীয় কমিটির সম্পাদক (প্রশিক্ষণ) রফিকুল ইসলাম পথিক। ওই সময় সিইসির সভাপতিত্বে ইসির ৩৮তম কমিশন সভা চলছিলো। নির্বাচন ভবনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে ঘণ্টাব্যাপী এই বৈঠক চলে।তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ রোববার কমিশনের নির্ধারিত সভা রয়েছে। কামালের চিঠিতে বলা হয়, গত ১ নভেম্বর বঙ্গভবনে মহামান্য প্রেসিডেন্ট আব্দুল হামিদের সাথে আপনারা স্বাক্ষাৎ করেছেন। আমরা খবুই উৎসাহের সঙ্গে লক্ষ্য করেছি।
মহামান্য প্রেসিডেন্ট আব্দুল হামিদের সাথে আপনারা স্বাক্ষাৎ শেষে আপনারা গণমাধ্যমকে জানিয়েছেন যে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি বিশেষ করে সরকারি জোটের সঙ্গে বিভিন্ন রাজনৈতিক জোটের সংলাপের বিষয়টির প্রতি আপনাদের দৃষ্টি রয়েছে। আপনারা জানেন, গত ১ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সংলাপে বলেছেন, তফসিল তফসিল ঘোষনার বিষয়টি একান্তভাবেই নির্বাচন কমিশনের ব্যাপার।আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ অব্যাহত আছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানিয়েছেন, ৮ নভেম্বরের পরে জাতীয় ঐক্যফ্রন্টের সাথে প্রধানমন্ত্রীর আবারো সংলাপের বিষয়টি বিবেচনায় রয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রীর সাথে আবারো সংলাপে বসার ব্যাপারে ইচ্ছুক। এই প্রেক্ষাপটে আমরা মনে করি যে তফসিল ঘোষণার ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি রাজনৈতিক প্রক্রিয়া। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ শেষ না হওয়া পর্যন্ত ইসির অপেক্ষা করাই শ্রেয়। সংলাপ শেষ হওয়ার পর তফসিল ঘোষণার তারিখ নির্ধারণের অনুরোধ জানিয়ে কামাল চিঠিতে আরও বলেন, তফসিল ঘোষণার দিনক্ষণ নির্ধারণে আপনাদের এমন অপেক্ষা রাজনৈতিক দল ও জনগণের মধ্যে ইসির প্রতি আস্থা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ইসির একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতির মধ্যে অপ্রত্যাশিতভাবে সংলাপের আহ্বানে সাড়া দিয়ে প্রথমে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে গণভবনে গত বৃহস্পতিবার আলোচনায় বসেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সংলাপের পর আরও আলোচনা হতে পারে বলে জানিয়েছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর মধ্যে আরও রাজনৈতিক দলকেও সংলাপে ডেকেছেন প্রধানমন্ত্রী। এরপর কাদের শনিবার সাংবাদিকদের বলেন, ৭ নভেম্বরেই সংলাপ শেষ হবে। এরপর আর কোনো আলোচনা হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংলাপ

২৭ জানুয়ারি, ২০২২
৬ নভেম্বর, ২০১৮
২৯ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ