Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

 

ত্রাণবাহী ট্রাকবহর
ইনকিলাব ডেস্ক : জর্ডান সীমান্তের কাছে সিরিয়ার মরুভূমিতে অসহায় অবস্থায় পড়ে থাকা কয়েক হাজার মানুষের আশ্রয়স্থল একটি ক্যাম্পে জাতিসংঘের ত্রাণবাহী ট্রাকবহর পৌঁছেছে শনিবার। জাতিসংঘ জানিয়েছে, তারা রুকবান শিবিরের ৫০ হাজার বাসিন্দার জন্য খাবার, পুষ্টি ও স্বাস্থ্য সহায়তা, জঞ্জাল সাফাই ও স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জামাদি সরবরাহ করেছে। এই স্থানীয় পরিষদ রুকবান শিবিরটি পরিচালনা করে। রয়টার্স।

স্বাধীনতার গণভোট
ইনকিলাব ডেস্ক : প্রশান্ত মহাসাগরে ফ্রান্সের অধীনে থাকা অঞ্চল নিউ ক্যালেডোনিয়া স্বাধীনতা পেতে গণভোটে অংশ নিচ্ছে। রোববার এর অধিবাসীরা অঞ্চলটি ফ্রান্সের অধীনে থাকবে নাকি স্বাধীন হবে, সেই প্রশ্নে ভোটে অংশ নেন। দুই দশক আগে স্বাধীনতা চেয়ে স্থানীয় বিচ্ছিন্নতাবাদী কানাক লোকজনের সহিংস প্রচারণার পর এই গণভোটের প্রতিশ্রুতি দিয়ে একটি চুক্তি করেছিল ফ্রান্স। বিবিসি।

সপক্ষের হামলায়
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের কাবুলে সপক্ষের হামলায় শনিবার এক মার্কিন সৈন্য নিহত ও অপর একজন আহত হয়েছে। ন্যাটো একথা জানিয়েছে। ২২ অক্টোবর পশ্চিমাঞ্চলীয় হিরাত প্রদেশ ও ১৮ অক্টোবর দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে একই ধরনের হামলা চালানো হয়েছে। তালেবান এই হামলা দুটির দায়িত্ব স্বীকার করে। ন্যাটোর শীর্ষ কর্মকর্তা ও আফগানিস্তানে মার্কিন কমান্ডার জেনারেল স্কট মিলার এই হামলায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন। এএফপি।

চীনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় স্বশাসিত জিনজিয়াং ইউঘুর অঞ্চলের কিজিলসু কিরগিজের আরতাক্স নগরীতে স্থানীয় সময় রোববার ভোর ৫টা ৩৬মিনিটে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। চায়না আর্থকুয়াক নেটওয়ার্ক সেন্টার (সিইএনসি) জানায়, ভূমিকম্পাটির উৎপত্তিস্থল ছিল ৪০.২৪ ডিগ্রী উত্তর অক্ষাংশ থেকে ৭৭.৬৩ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে ভূপৃষ্ঠের ২২ কিলোমিটার গভীরে। এএফপি।

তেল নেবে রাশিয়া
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, মার্কিন সরকারের নতুন নিষেধাজ্ঞা মোকাবেলা করতে ইরানকে সহযোগিতা করবে মস্কো। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ইরানের কাছ থেকে তেল নেবে মস্কো। আরটি।

গণ-উৎপাদন
ইনকিলাব ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরান কাউসার যুদ্ধবিমানের গণ-উৎপাদন শুরু করেছে। চতুর্থ প্রজন্মের এ বিমানটি সম্পূর্ণ ইরানের দেশীয় প্রযুক্তিতে তৈরি। গণভাবে এ বিমান তৈরি ইরানের বিমান বাহিনীকে সম্পূর্ণভাবে ঢেলে সাজানোর পথে বিরাট অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। ইস্পাহান প্রদেশের এয়ারক্র্যাফট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিয়াল কোম্পানিতে শনিবার কাউসার যুদ্ধবিমান গণভাবে উৎপাদন কর্মসূচির উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। পার্সটুডে।

কাছারে নিহত ২
ইনকিলাব ডেস্ক : অসমের কাছার জেলায় শনিবার গণপ্রহারে মৃত্যু হল ন্যাশনাল সোসালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (খাপলাং)-এর দুই সন্দেহভাজন জঙ্গির। এই দুই জঙ্গির হাতে ছ’টি একে-৫৬ রাইফেল ছিল বলে জানিয়েছে পুলিশ। দুই ব্যক্তি ন্যাশনাল সোসালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (খাপলাং)-এর সদস্য বলে সন্দেহ করা হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

অস্বীকার রিয়াদের
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের হাডসন নদীতে দুই সউদী বোনের লাশের সন্ধান মিলেছে। তাদের শরীর একসঙ্গে টেপ দিয়ে পেঁচানো ছিল। তবে এ ঘটনার সঙ্গে কোনও ধরনের সম্পৃক্ততার খবর নাকচ করে দিয়েছে রিয়াদ। পুলিশ জানিয়েছে, ওই দুই সউদী তরুণী সম্প্রতি যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়ে আবেদন করেছিল। মৃত দুই বোনের নাম রোতানা ফারিয়া (২২) এবং তালা ফারিয়া
(১৬)। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ