Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

কুবির স্নাতক ভর্তি পরীক্ষার সময় পরিবর্তন

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ৮:৪৪ পিএম | আপডেট : ১২:১২ এএম, ৫ নভেম্বর, ২০১৮

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে৷ রবিবার (৪ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটি ও কেন্দ্র সচিবদের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী জানানো হয়, অনিবার্য কারণবশত বিশ্ববিদ্যালয়টির পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী শুধু ৯ নভেম্বরের (শুক্রবার) সকাল ১০.০০ টার ‘এ’ ইউনিটের পরীক্ষা ১০ নভেম্বর (শনিবার) বিকাল ৩.০০ টায় অনুষ্ঠিত হবে। অন্য ইউনিটের সময়সূচি অপরিবর্তিত থাকবে। যেখানে ৯ নভেম্বর বিকাল ৩.০০ টায় ‘বি’ ইউনিটের এবং ১০ নভেম্বর সকাল ১০.০০ টায় ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীদের প্রবেশপত্রে উল্লেখিত কেন্দ্র ও আসন বিন্যাস অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, এ শিক্ষাবর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীনে মোট ১০৪০ টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬১ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) সাতটি বিভাগে মোট ৩৫০ টি আসনে ভর্তির জন্য আবেদন করেছে ২৬ হাজার ৯৩৯ জন।

‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০ টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০ টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

যথাক্রমে ‘এ’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৭৭ জন, ‘বি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫১ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

২৬ সেপ্টেম্বর, ২০১৯
২৬ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ