Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সার রোমাঞ্চকর জয়, রিয়ালের ভাগ্যপ্রসূত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

লা লিগায় পরশু রাতটা ছিল রোমাঞ্চে ঠাসা। ছয় ম্যাচ পর অবশেষে জয়ের দেখা পেয়েছে রিয়াল মাদ্রিদ। তবে ঘরের মাঠে রিয়াল ভায়াদলিদের বিপক্ষে তাদের জয়টা ছিল ভাগ্যপ্রসুত। একই রাতে পরাজয়ের শঙ্কা থেকে বের হয়ে রায়ো ভায়েকানোর কাছ থেকে রোমাঞ্চকর জয় ছিনিয়ে নেয় বার্সেলোনা। আর অবনমন অঞ্চলের দল লেগানেসের মাঠে তো হোঁচটই খেলো অ্যাটলেটিকো মাদ্রিদ।

রোমাঞ্চকর রাতটা ছিল লুইস সুয়ারেজের। লিওনেল মেসি নেই। দলের ভারি সেই জোয়াল যেন একাই বহন করে চলেছেন উরুগুয়ান স্ট্রাইকার। এল ক্ল্যাসিকো ম্যাচে হ্যাটট্রিক করা তারকা এবার করেছেন জোড়া গোল। তার নৈপূণ্যেই রায়ো ভায়োকানোর মাঠে পিছিয়ে পড়েও শেষ পাঁচ মিনিটের রোমাঞ্চে ৩-২ ব্যবধানের জয় পায় কাতালানরা।

ম্যাচের শুরুতে জর্ডি আলবার দারুণ কাট ব্যাক থেকে গোল করে দলকে এগিয়ে নেন সুয়ারেজ। বিরতির আগে আরো কয়েকটি গোলের সুযোগ নষ্ট করেন রাফিনহে-কুতিনহোরা। তাই এসময় আর ব্যবধান বাড়েনি। উল্টো রক্ষণের দূর্বলতার সুযোগ নিয়ে হোসে পোজের ২৫ গজ দুরপাল্লার শটে সমতায় ফেরে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে দারুণভাবে নিজেদের গুছিয়ে নেয় পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলে থাকা দলটি। ৫৭তম মিনিটে আলবার্তো গার্সিয়ার গোলে মৌসুমের দ্বিতীয় জয়ের কাছেও চলে গিয়েছিল তারা। কিন্তু শেষ পাঁচ মিনিটের রোমঞ্চে শেষ হাসি হাসে লিগ চ্যাম্পিয়নরাই। দারুণ এক হাফ ভলিতে ৮৭তম মিনিটে স্কোরবোর্ড সমান করে দেন উসমান দেম্বেলে। ঠিক তিন মিনিট পর সার্জিও রবার্তোর লম্বা ক্রস স্লাইড করে দলের জয় নিশ্চিত করেন সুয়ারেজ।

এ নিয়ে কাতালান দলটির হয়ে শেষ চার ম্যাচে ছয় গোল করলেন ৩১ বছর বয়সী। লা লিগায় চলতি মৌসুমে ৯ গোল করে রয়েছেন গোলদাতাদের তালিকায় সবার উপরে। ম্যাচের পর তাই সুয়ারেসকে নিয়ে মুগ্ধতার কথা লুকাননি কোচ আর্নেস্তো ভালভের্দে, ‘লুইস সুয়ারেস অনেক দিন ধরেই নিজের সামর্থ্যরে সর্বোচ্চটা দিয়ে খেলছে। এই মুহূর্তে সে গোল করছে, যা সম্ভবত অতীতের চেয়ে বেশি। আমাদের তাকে প্রয়োজন। আর তাকে নিয়ে আমরা দারুণ খুশি।’

এই যখন বার্সার স্ট্রাইকারের ফর্ম তখন চিরপ্রতিদ্বন্দ্বী দল রিয়াল মাদ্রিদে গোল করা লোকের আকাল। এদিন ঘরের মাঠে যে ২-০ গোলের জয় তারা পেয়েছে তা পুরোটাই ভাগ্যজোরে। নিশ্চিত ড্রয়ের দিকে এগুতে থাকা ম্যাচে তারা লিড নেয় ৮৩তম মিনিটে অলিভারজুনিওরের আত্মঘাতি গোলে। ৮৮তম মিনিটে পেনাল্টি পেয়ে ব্যবধান রিয়ালসুলভ করেন সার্জিও রামোস। যাই হোক না কেন, সান্তিয়াগো সোলারির লা লিগা অভিষেকটা জয় নিয়ে হয়েছে এটাই বার্নাব্যু ভক্তদের জন্য স্বস্তির। ১১ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে তালিকাতেও তারা উঠে এসেছে ছয় নম্বরে। তাদের চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে শীর্ষে বার্ষেলোনা। লেগানেসের মাঠে এদিন ১-১ ড্র করা অ্যাটলেটিকো মাদ্রিদ ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।
তবে এই জয়ের পরও নির্ভার হওয়ার সুযোগ নেই রিয়ালের। ভারপ্রাপ্ত কোচ সোলারির সবচেয়ে বড় চিন্তা স্ট্রাইকারদের গোল না পাওয়া। এই ম্যাচসহ নিজের শেষ আট লা লিগা ম্যাচে কোনো গোল করতে পারেননি বেনজেমা। চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলে ১৬ ম্যাচে সাত গোল করেছেন ফরাসি এই ফরোয়ার্ড। এর মধ্যে চারটি লিগ ম্যাচে। এরপরও দলে বেনজেমার অবদানের প্রশংসা করেন সোলারি, ‘তাকে আমি প্রথম আবিষ্কার করছি না। আগের কোচরাও তাকে পছন্দ করতেন। আর সে একজন অবিশ্বাস্য খেলোয়াড়। তার অবিশ্বাস্য সব কৌশল আছে।’

এর চেয়ে বড় পরীক্ষা অপেক্ষা করছে সোলারির সামনে। আসছে বুধবার চ্যাম্পিয়ন্স লিগে তার দলের প্রতিপক্ষ ভিক্টোরিয়া প্লাজেন। আগের রাতে বার্সেলোনার প্রতিপক্ষ ইন্টার মিলান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ