Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী

আশুলিয়ায় গণস্বাস্থ্যের জমি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১০

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম | আপডেট : ১২:২০ এএম, ৫ নভেম্বর, ২০১৮

সাভারের আশুলিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের মালিকানাধীন বিরোধপূর্ণ জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গতকাল রোববার বিকেলে আশুলিয়ার মির্জানগর এলাকায় অবস্থিত পিএইচএ ভবনের সামনে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেলে গণস্বাস্থ্যের পিএইচএ ভবন এলাকায় জমি দাবীদার কয়েক’জন উপস্থিত হলে গণস্বাস্থ্যের কর্মচারী ও বহিরাগতরা পিএইচএ ভবনের ভিতর থেকে লাঠি-সোঠা নিয়ে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় উভয় পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এসময় অন্তত ১০ জন আহত হয়। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে স্থানীয়রা।
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রশাসনিক কর্মকর্তা আবু তাহের জানান, সম্প্রতি গণস্বাস্থ্য ট্রাস্টের পিএইচএ ভবনের জমির মালিকানা দাবী করে কটন ক্রাফটস লিমিটেডের লোকজন অনুপ্রবেশ করে। পরে তারা বহিরাগত ভাড়াটে সন্ত্রাসীদের দ্বারা পিএইচএ ভবনে ভাঙচুর চালায় ও ছাত্রী হোস্টেলের শিক্ষার্থীদের লাঞ্চিত করে। এতে প্রতিবাদ করায় পা হারানো লিমনকে মারধর করে তার এক হাত ভেঙ্গে ফেলে।
তিনি বলেন, রোববার বিকেলে তারা আবারো সন্ত্রাসীদের দ্বারা হামলা চালালে গণস্বাস্থ্যের কর্মচারী ও শিক্ষার্থীরা তা প্রতিহত করে। এসময় বহিরাগতদের ইটপাটকেলের আঘাতে তাদের দুই শিক্ষার্থী আহত হয়েছেন। এঘটনায় তারা গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষে একটি মামলা দায়ের করা হবে বলেও জানান তিনি।
এদিকে সংবাদ সম্মেলন আহ্বানকারী মোহাম্মদ আলী, নায়েব আলী, আমিনুল ইসলাম, লুৎফর রহমান, ডা. জাহানারা ফেরদৌস খান ও নাসির উদ্দিনসহ আরো অনেকে অভিযোগ করেন, জাফরুল্লাহ ট্রাস্টের নামে দীর্ঘ দিন যাবৎ তাদের কারো পৈতৃক আবার কারো ক্রয়কৃত সম্পত্তি অবৈধ ভাবে ভোগ দখল করে আসছিল। এঘটনায় ইতোপূর্বে তারা অভিযোগ করলেও কোন লাভ হয়নি। সম্প্রতি তারা নিজেদের জমি দখলে নিয়ে স্থাপনা তৈরি করতে গেলে ভূমিদস্যু জাফরুল্লাহ নানা মিথ্যা প্রপাগান্ডা ছড়াচ্ছেন। উল্টো তাদের বিরুদ্ধে জমি জবর দখলের মিথ্যা মামলা দায়ের করেছেন। বিকেলে তারা পিএইচএ ভবনের সামনে উপস্থিত হলে জাফরুল্লাহ বহিরাগত সন্ত্রাসী দিয়ে হামলা চালায়। এসময় কটন ক্রাফটস লিমিটেডের ম্যানেজার ফরহাদ হোসেন গুরুতর জখম হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এঘটনায় তারা একটি মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন বলেও জানিয়েছেন।
তবে ঘটনার সময় আইনশৃঙ্খলা বাহিনীর কোন সদস্যকে ঘটনাস্থলে দেখা যায়নি। ঘটনাস্থল থেকে জমি দাবীদাররা সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠে।
আশুলিয়া থানার ওসি (তদন্ত) জাবেদ মাসুদ জানান, গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ ভবন এলাকায় দুই পক্ষের সংঘর্ষের ঘটনাটি জানা নেই। তবে এব্যাপারে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ