Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যানজটে সীমাহীন দুর্ভোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

যানজটে অচল রাজধানী শহর ঢাকা। সোহরাওয়ার্দী উদ্যানে হেফাজতে ইসলামের শোকরানা মাহফিলকে ঘিরে গতকাল রাজধানীতে কোথায়ও যানজট আবার কোথায় যানবাহন সঙ্কট দেখা দেয়। এতে নগরবাসী পড়ে চরম ভোগান্তিতে। কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের সনদের স্বীকৃতি জন্য আল হাইয়াতুল উলয়ালিল জামি’আতিল কওমিয়া বাংলাদেশের উদ্যোগে সোহরাওয়ার্দী উদ্যানে শোকরান মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানটিতে অংশ নিতে শনিবার রাত থেকে দেশব্যাপী কওমি মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা রাজধানীতে আসতে শুরু করেন। ফজরের নামাজের পর থেকেই ছাত্র, শিক্ষকরা পায়ে হেঁটে সমাবেশস্থলে যেতে শুরু করেন।
সমাবেশের কারণে পুলিশ সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে বেশ কিছু সড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করায় পলাশী, চানখারপুল, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, কাঁটাবন ও বাংলামোটর এলাকায় তৈরি হয়েছে যানজট। এতে ভোর থেকেই এসব সড়কে চলাচলকারী সকল গণপরিবহনকে পড়তে হয়েছে বিপাকে। এসব রুটে চলাচলকারী গণপরিবহন অন্য রুটে চলাচল করতে গিয়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। কোথাও কোথাও যানজট তীব্র থেকে তীব্রতর হয়েছে। আর যানজটের প্রভাব ছড়িয়ে পড়ে সড়কের পাশের রাজধানীর অলি গলিতেও। কোথাও কোথাও ঘণ্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকলেও সেগুলো নড়াচড়া করতে পারেনি। ফলে দুর্ভোগে নাকাল হতে হয়েছে জরুরি কাজে বের হওয়া মানুষ। প্রচন্ড যানজটের কারণে পরিবহন ছেড়ে অনেককেই পায়ে হেটে অফিসে যেতে দেখা গেছে।
ডিএমপির নির্দেশনা অনুযায়ী গতকাল রোববার সকাল সাড়ে ৯টার দিকে শাহবাগ থেকে মৎস্য ভবন ক্রসিং পর্যন্ত এবং শাহবাগ থেকে টিএসসি হয়ে দোয়েল চত্বর ক্রসিং পর্যন্ত দুই পাশের যান চলাচল বন্ধ করে দেয়া হয়। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের অনুষ্ঠানে আগতদের চলাচল নির্বিঘ্ন করতে বিজয় সরণি, খামারবাড়ী, বাংলামোটর, মগবাজার, পরীবাগ, সাকুরা গলি, পুলিশ ভবন, সবজি বাগান, মিন্টো রোড পূর্ব প্রান্ত, অফিসার্স ক্লাব, কাকরাইল চার্চ, শিল্পকলার গলি, দুদক গলি, কার্পেট গলি, মৎস্য ভবন, কদম ফোয়ারা, হাইকোর্ট, শহীদুল্লাহ হল, বকশীবাজার, পলাশী, নীলক্ষেত, রুমান চত্বর, কাঁটাবন, শাহবাগ এবং আজিজ সুপার মার্কেট ক্রসিং এলাকায় যানচলাচল বন্ধ রাখা হয়। এতে এসব এলাকায় চলাচলকারী যাত্রীরা পড়ে বিপাকে। হেঁটেই গন্তব্যে যেতে হয়েছে তাদের।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, সকালেই কল্যাণপুর বাসস্ট্যান্ডে গাড়ির জন্য অনেককেই দাঁড়িয়ে আছে। এছাড়া শ্যামলী, কলেজগেট এলাকায় অনেককেই হেঁটে যেতে দেখা গেছে। মিরপুর-১০ নম্বর থেকে গণপরিবহন চলছে হাতেগোনা। মিরপুর পল্লবী, সায়েদাবাদ থেকে গণপরিবহন চলাচল বন্ধ ছিল। পূর্বঘোষণা থাকায় অফিসগামী যাত্রীরা নিজেদের মতো করে রিকশা বা সিএনজি চালিত আটো রিকশাতে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করেন।
ফার্মগটে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে থাকা একজন বেসরকারী ব্যাংক কর্মচারি আব্দুল আওয়াল বলেন, অফিসের কাজে গুলিস্তান যাব। কিন্তু যানবাহনের অভাবে যেতে পারছি না। তাই দাঁড়িয়ে আছি। একই স্থানে ফাতেমা নামের আরও একজন জানান, তেজগাঁও এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির পরীক্ষা শেষে হেঁটে ফার্মগেট পর্যন্ত এসেছি এখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যাবো কিন্তু পরিবহন শূন্যতার কারণে দাঁড়িয়ে আছি। এদিকে, হাইকোর্ট থেকে পল্টন মোড় পর্যন্ত তীব্র যানজটে আটকা বাসযাত্রী বেলাল হোসেন বলেন, পুলিশ বলছে রাস্তায় নাকি ডাইভারশন চলছে। যে কারণে যানবাহন চলাচল গতিহীন। তাই কিছুটা দুর্ভোগ তো পোহাতেই হচ্ছে।
সমাবেশের উদ্দেশ্যে আসা ছাত্র, শিক্ষক ও ওলামা মাশায়েখদের যানবাহন সোহরাওয়ার্দী উদ্যানের আশে পাশের সড়কগুলোতে দাঁড় করিয়ে রাখে। যে কারণে এক দিকে দাঁড় করিয়ে রাখা যানবাহন আর সমাবেশের লোকে ভিড়ের জন্য সড়কগুলো আচল হয়ে পড়ে। এদিকে শহরের কেন্দ্রস্থলে পুলিশ যান চলাচল নিয়ন্ত্রণ করায় ফার্মগেইট, মহাখালী, গুলশানসহ বিভিন্ন এলাকায় যানবাহন দেখা গেছে একেবারেই কম।
মোহাম্মদপুর থেকে মহাখালী যাওয়ার পথে আসাদ গেইট পর্যন্ত তীব্র যানজটের পর কিছুটা ফাঁকা রাস্তা পেলেও বিজয় সরণিতে গিয়ে আবার যানজট পড়ার কথা জানা যায়। ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষ থেকে সকাল পৌনে ১০টায় বলা হয়, সোহরাওয়ার্দী উদ্যানের পাশে পলাশী, চাঁনখারপুল, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, কাঁটাবন ও বাংলামোটর এলাকায় যানজট তীব্র আকার ধারণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ