Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সউদী সাহায্যের প্রথম কিস্তি আগামী সপ্তাহে পাচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ৩:৪৫ পিএম

সউদী সহায়তা প্যাকেজের প্রথম কিস্তিতে পাকিস্তান ১ বিলিয়ন ডলার পাচ্ছে। আগামী সপ্তাহে এই সাহায্য পাওয়া যাবে বলে ইসলামাবাদের কর্মকর্তারা জানতে পেরেছেন। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট কাটতে সউদী আরব দেশটিকে ৩ বিলিয়ন ডলার সহায়তা দিতে রাজি হয়।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সৌদি আরব সফরে গেলে গত ২৩ অক্টোবর এ ব্যাপারে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারকও সই হয়। সফরকালে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করেন খান।
এখানে উল্লেখ করা প্রয়োজন যে পাকিস্তানের নতুন সরকার উত্তরাধিকার সূত্রে বিপুল অংকের ঋণের বোঝা বহন করছে। গত জুলাইয়ে খানের সরকার ক্ষমতা গ্রহণ করে। রিয়াদের উদ্দেশ্যে যাত্রা শুরুর আগে খান বলেন যে তার দেশ বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে মরিয়া হয়ে কাজ করছে। পাকিস্তানের বর্তমান রিজার্ভ ৮.৪ বিলিয়ন ডলারের নিচে। পাকিস্তান বর্তমানে প্রায় ১৮ বিলিয়ন ডলারে ব্যালেঞ্চ অব পেমেন্ট ঘাটতিতে রয়েছে। দেশটির সরকারি খাতের ঋণ ৭৫.৩ বিলিয়ন ডলার, যা তার জিডিপি’র ২৭%। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ