Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াটি দীর্ঘ ও কঠিন পথ -সিঙ্গাপুর পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ৬:১৮ পিএম

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ড. ভিভিয়ান বালাকৃষ্ণান বলেছেন, যদিও বাংলাদেশ ও মায়ানমার রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর বিষয়ে আলোচনা করছে তবে এর সমাধান প্রক্রিয়া অনেকটা দীর্ঘ ও কঠিন।
গত রবিবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প সফর শেষে তিনি বলেন, রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি টেকসই নয়। প্রত্যাবাসনের পথ অনেক দীর্ঘ ও কঠিন। অনেক বিষয়ে আগেই নিশ্চিত হতে হবে, যাতে প্রত্যাবাসন প্রক্রিয়াটি স্বেচ্ছায়, নিরাপদ, নিরাপত্তা এবং মর্যাদাপূর্ণ হয়।
মন্ত্রী বালাকৃষ্ণান কক্সবাজারের কুতুপালং-বালুখালীর সম্প্রসারিত রোহিঙ্গা ক্যাম্প এবং সীমান্ত এলাকা পরিদর্শন করেন। যেখানে বিশাল এলাকাজুড়ে রোহিঙ্গা ক্যাম্প রয়েছে। এসময় তার সাথে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।
কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি যে সব উদ্বাস্তুুদের সাথে কথা বলেছি, তারা সবাই মায়ানমার ফিরে যেতে চায়। সন্তানদের ভবিষ্যত নিয়ে তারা তাদের উদ্বেগের কথা জানায়।
এদিকে সিঙ্গাপুরের মন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, বাংলাদেশ সরকার এবং দেশটির জনগণ ‘সত্যিই চমৎকার’। নানা সীমাবদ্ধতা এবং খুবই প্রতিকুল অবস্থা সত্ত্বেও প্রায় ১০ লাখ রোহিঙ্গা উদ্বাস্তুকে মানবিক সহায়তা দিয়েছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ