Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানে প্রস্তর যুগের বসতির সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ৮:৩৭ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ৬ নভেম্বর, ২০১৮

ইরানের পর্বত অঞ্চলে সন্ধান মিলল প্রাগ-ঐতিহাসিক যুগের বসতির। পাথরের যুগের এই আদি বসতির সন্ধান পাওয়া গেছে উত্তরাঞ্চলীয় মাজান্দারান প্রদেশের হেজারজারিবে। প্রত্নতাত্ত্বিক খনন অভিযানে বসতিটি আবিষ্কার করতে সক্ষম হয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। ইরানের রিসার্চ ইনস্টিটিউট অব কালচারাল হেরিটেজ অ্যান্ড ট্যুরিজম প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
প্রতিবেদন মতে, ইরানি প্রত্নতাত্ত্বিকরা ক্যামব্রিজ সেন্টার ফর হিউম্যান ইভোলুশনারি স্টাডিজের সহায়তায় এই খনন কাজ পরিচালনা করেন। তারা কাসপিয়ান সাগরের দক্ষিণে অবস্থিত পাহাড়ি এলাকা হেজারজারিবে এই অভিযান চালান। আবিষ্কার করেন পাথরের যুগের প্রাচীন বসতির।
খনন কাজ পরিচালনাকারী দলের প্রধান এলহাম ঘাসিদিয়ান বলেন, পর্বত অঞ্চলটি মূলত পশ্চিম ও পূর্ব অঞ্চলের মধ্যকার দীর্ঘতম একটি বড় করিডর। বিশেষত ককাসাস পর্বত ও মধ্য এশিয়ার মধ্যকর বড় করিডর এটি। এলাকাটি প্রাচীন সভ্যতা ও সমৃদ্ধ ইতিহাসের জন্মভূমি।
আবিষ্কৃত বসতির সঠিক তারিখ ও অন্যান্য বৈশিষ্ট্যাবলী নিরূপণে বর্তমানে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষা ও জরিপের অপেক্ষায় রয়েছে। সূত্র: মার নিউজ এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ