Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচবিবিতে আলোক ফাঁদে পোকা শনাক্ত

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

কীট-পতঙ্গ, পোকা-মাকড় ফসলের ব্যাপক ক্ষতি করে। কিন্তু কিছু কিছু পোকাও আছে তারা কিনা ফসলের পরম বন্ধু। জেলার পাঁচবিবি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আলোক ফাঁদের মাধ্যমে ফসলের ক্ষতিকারক ও বন্ধু পোকা-মাকড় শনাক্তকরণের কার্যক্রম প্রতিদিন সন্ধ্যার সময় উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রত্যেকটি ব্লকে পর্যায়ক্রমে চালিয়ে যাচ্ছে। এতে কৃষকও অনেক অজানা কিছু শিখছেন ও জানতে পারছেন।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আশরাফুল আলম জানান, আমাদের দেশের সাধারণ কৃষকদের ধারণা আগে থেকেই ছিল যে, পোকা-মাকড়, কীট-পতঙ্গ তাদের ফসলের ক্ষতি সাধন করে থাকে। এ থেকে পরিত্রাণের উপায় হিসেবে তারা ফসলে বিভিন্ন প্রকার রাসায়নিক বিষ প্রয়োগ করে। কিন্তু তারা জানেনা যে, এমন কিছু কিছু পোকাও আছে যারা অন্য পোকা খেয়েই বেঁচে থাকে এবং ফসলের কোনো ক্ষতিও করে না। এ কারণে ওইসব পোকাকে আমরা ফসলের বন্ধুপোকা হিসেবে বিবেচনা করে থাকি। তিনি আরো বলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আলোক ফাঁদের মাধ্যমে ফসলের ক্ষতিকর ও বন্ধুপোকা শনাক্ত করে কৃষকদের ফসল রক্ষার্থে কোন ফসলে কি ধরনের বিষ প্রয়োগ করতে হবে তার পরামর্শ দিয়ে যাচ্ছি। অকারণে ফসলে বিষ প্রয়োগে যে পরিবেশের ক্ষতি হয় তা থেকে রক্ষা হচ্ছে। অপর দিকে, কৃষকেরও অর্থ অপচয় রোধ হচ্ছে। এ বছর উপজেলাতে প্রায় ২০ হাজার হেক্টর জমিতে কৃষক আমন ধানের চাষ করেছেন বলে কৃষি অফিস সূত্রে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শনাক্ত

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ