Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়েটের উন্নয়নে একনেকে ৮৩৮ কোটি ৩৭ লাখ টাকা অনুমোদন

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত রোববার ঢাকায় অনুষ্ঠিত একনেকের সভায় ৮৩৮ কোটি ৩৬ লাখ ৯৮ হাজার টাকার ‘খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ’ প্রকল্প অনুমোদন দেয়া হয়। এ প্রকল্প অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন। এক বার্তায় তিনি বলেন, এই উন্নয়ন বরাদ্দ কুয়েটের প্রতি প্রধানমন্ত্রীর বিশেষ আনুকূল্যস্বরূপ, এর মাধ্যমে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে শিক্ষা ও গবেষণার নতুন দ্বার উম্মোচন করে বিশ্ববিদ্যালয় তার অভিষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে।

এই প্রকল্পের বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে অক্টোবর ২০১৮ থেকে সেপ্টেম্বর ২০২২ সাল পর্যন্ত। অনুমোদিত এই প্রকল্পে উল্লেখযোগ্য কাজ এবং অবকাঠামোসমূহের মধ্যে রয়েছে ভূমি অধিগ্রহণ, পুরাতন ভবনসমূহের মেরামত, ভূগর্বস্থ ক্যাবল ওয়ারিং ও আনুসাঙ্গিক কাজ, বিভিন্ন ইনস্টিটিউট ও বিভাগের বৈজ্ঞানিক ও ল্যাব যন্ত্রপাতি ক্রয়, ১০ তলা বিশিষ্ট নতুন একাডেমিক ভবন, ১০ তলা বিশিষ্ট ইনস্টিটিউট ভবন, ৫ তলা ২টি ছাত্রহল ও ২টি ছাত্রীহল, ৫ তলার ফরেন স্টুডেন্ট ডরমেটরী এন্ড ভিজিটিং ফ্যাকাল্টি অ্যাকোমোডেশন, ৫ তলা ২টি ছাত্র হলের আনুভূমিক সম্প্রসারণ, ১০ তলা শিক্ষক ও কর্মকর্তাদের আবাসিক ভবন, ৫ তলা শিক্ষক ও কর্মকর্তাদের ডরমেটরী ভবন, ১০ তলা স্টাফ আবাসিক ভবন, সোলার সিস্টেম স্থাপনসহ সাব স্টেশন নির্মাণ ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েটের উন্নয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ