Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫, ১৬ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

‘আমিই একমাত্র ‘স্বৈরশাসক’ যে স্বেচ্ছায় পদত্যাগ করছে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী তুন ডা. মাহাথির বিন মোহাম্মদ। ৯৩ বছর বয়সী এ নেতা আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে সমাদৃত। বয়সের ভারে নুয়ে পড়লেও দেশ পরিচালনায় তিনি এখনও শিরদাঁড়া খাড়া করে রয়েছেন।
সম্প্রতি এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি কৌতুক করে বলেছিলেন, ‘আমার এখন মারা যাওয়া উচিত। অথচ এখনই আমাকে বেশি কাজ করতে হচ্ছে। এটি বিরক্তিকর, সত্যি...।’
এবার পিকেআর রাজনৈতিক দলের এক সভায় অনেকটা খোলামেলা কথা বলেছেন মাহাথির মোহাম্মদ। দুই বছরের মধ্যে প্রধানমন্ত্রীর ক্ষমতা ছাড়ার প্রতিশ্রুতি অনুযায়ী আনোয়ার ইব্রাহিমের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন বলে জানিয়েছেন তিনি।
উল্লেখ্য, গত মে মাসের নির্বাচনে ‘রাজনৈতিক ভূমিকম্পের’ মাধ্যমে ক্ষমতায় আসেন ডাক্তার মাহাথির। এরপর থেকে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ান। জাতীয় ঋণের বোঝা কমাতে চীনের ব্যয়ে মেগা প্রকল্প বাতিল করেছেন।
দুই বছরের মধ্যে তিনি ক্ষমতা হস্তান্তরের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা ঠিক থাকবে কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে এ উত্তর দিয়েছেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতা হস্তান্তরের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে জানিয়ে মাহাথির বলেন, আমার প্রতিশ্রুতি হচ্ছে দুই বছরের মধ্যেই আমি পদত্যাগ করব। আমি প্রতিশ্রুতি দিয়ে তা পূরণ করিনি, আপনারা কি আমার এমন কিছু দেখেছেন? আমিই হচ্ছি বিশ্বের একমাত্র ‘স্বৈরশাসক’ যে কিনা স্বেচ্ছায় পদত্যাগ করতে যাচ্ছে।
দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল কিয়াদিলান বা পিকেআরের একটি অঙ্গসংগঠনের আয়োজিত এক আলোচনা সভায় মাহাথির এসব কথা বলেছেন।
বর্তমান মালয়েশিয়ার ডিফ্যাক্টো লিডার আনোয়ার ইব্রাহিমের সঙ্গে মাহাথিরের সম্পর্ক কেমন এমন এক প্রশ্নের জবাবে মাহাথির তার পাশে উপস্থিত আনোয়ার ইব্রাহিমকে ইঙ্গিত করে রহস্য করে বলেন, আমি তার সাথে যুদ্ধ করতে চাই, কিন্তু তিনি আমার দিকে তাকিয়ে শুধু হেসে দেন। সূত্র : দ্য স্টার ডটকম।



 

Show all comments
  • Abdur Rab ৬ নভেম্বর, ২০১৮, ১০:১২ এএম says : 0
    স‌্যার আপনি অনেক বড় মনের মানুষ।
    Total Reply(0) Reply
  • Md Azad Hossain Chowdhury ৬ নভেম্বর, ২০১৮, ১০:১৯ এএম says : 0
    রাজনীতি উনার কাছ থেকে শেখা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ