Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রূপগঞ্জে পোশাকশ্রমিকদের মহাসড়ক অবরোধ

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০৩০, ১২:০০ এএম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : জেলার রূপগঞ্জে বকেয়া বেতন-ভাতার দাবি ও বিনা নোটিশে কারখানা বন্ধ করে দেওয়ার প্রতিবাদে রপ্তানিমুখী একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। উত্তেজিত শ্রমিকরা প্রায় আধা ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন।

আজ শনিবার বেলা পৌনে ১২টার দিকে উপজেলার তারাব পৌরসভার বরাব এলাকার ফিউচার ক্লোথিং লিমিটেডের শ্রমিকদের মাঝে এ অসন্তোষ দেখা দেয়।

পরে ঘটনাস্থলে পুলিশ পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে এবং ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

পুলিশ ও শ্রমিকরা জানান, ফিউচার ক্লোথিং লিমিটেড নামে পোশাক কারখানায় প্রায় তিন শতাধিক শ্রমিক কাজ করেন। দুই মাস আগে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন-ভাতা বাকি রেখে বিনা নোটিশে কারখানা বন্ধ করে দেন। এরপর কয়েক দফায় শ্রমিকরা বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেন।

কিন্তু কোন প্রতিকার না পেয়ে শ্রমিকরা নারায়ণগঞ্জ জেলা শ্রমিক নেতাদের নেতৃত্বে চাষাঢ়া শহীদ মিনার এলাকায় অবিলম্বে কারখানা খুলে দেওয়া এবং বকেয়া বেতন ভাতার দাবিতে মিছিল ও সমাবেশ অব্যাহত রাখেন। শ্রমিকরা নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের অফিসে স্মারকলিপিও জমা দেন। পরে কারখানা পরিচালক শাহজাহানকে গ্রেফতার করে পুলিশ। এছাড়া দেলোয়ার হোসেন ও মাহবুবুর রহমান নামে মালিকপক্ষের আরো দুইজন পলাতক রয়েছেন।

আজ শনিবার দুপুর পৌনে ১২টার দিকে বরাব এলাকার ফিউচার ক্লোথিং লিমিটেড কারখানার সামনে শ্রমিকরা ফের অবস্থান নেন। এরপর তারা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এতে সড়কের উভয় দিকের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় আধা ঘণ্টা সড়ক অবরোধের ফলে ভোগান্তিতে পড়েন যাত্রী সাধারণ।

রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর হোসেন বলেন, কারখানার মালিকপক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা চলছে। আপাতত শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করছেন। যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতি না ঘটে সেজন্য ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।



 

Show all comments
  • রাছেল ১৭ আগস্ট, ২০২১, ৬:৪৩ পিএম says : 0
    আমার জন্ম নিবন্ধন চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ