Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সিইসি’র সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময়, ফেসবুক স্ট্যাটাসে যা বললেন মান্না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ২:৩৮ পিএম

তফসিল পেছানোর আবেদন নিয়ে গতকাল সোমবার (৫ নভেম্বর) নির্বাচন কমিশনে যায় ঐক্যফ্রন্টের সাত সদস্যের প্রতিনিধি দল। এসময় প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) সব কমিশনারের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টার বৈঠক হয়।

বৈঠকে সিইসির সঙ্গে নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্নার উত্তপ্ত বাক্যবিনিময় হয়। এই বিষয়ে প্রকৃত ঘটনা তুলে ধরেছেন মান্না।

নিজের ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ঐক্যফ্রন্টের এই নেতা যা লিখেছেন তা হুবহু তুলে ধরা হলো-

‘আজ জাতীয় ঐক্যফ্রন্টের সাথে নির্বাচন কমিশনের সংলাপে আমার সাথে কমিশনের সদস্যদের উত্তপ্ত বাক্যবিনিময় নিয়ে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। প্রকৃত ঘটনা আমি এখানে তুলে ধরছি।

জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফা দাবির একটি ছিল-আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করা। আমি বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে একটি ঘটনা তুলে ধরেছিলাম।

২৯ আগস্ট জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত এক গোলটেবিল বৈঠকে বিএনপি নেতা অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বরিশালে ইভিএম মেশিন পরীক্ষা করে দেখেছিলেন যে, তার ৪টি বোতামের যে কোনোটিতে চাপ দিলেই নৌকা মার্কার ছবি আসে। এই ঘটনার উদাহরণ দিয়ে আমি বলেছিলাম-ইভিএমে মেনিপুলেশন করা যায়। তখন নির্বাচন কমিশন ব্রিগেডিয়ার শাহাদাত হোসেন আমার বক্তব্যকে চ্যালেঞ্জ করেন। একপর্যায়ে সিইসি বলেন, মুখে বড় বড় কথা বললেই হবে না।

আমি ঐ বৈঠকে বলেছি এবং এখনও বলছি, আমি যা বলেছি তা সত্যি। জনাব মোয়াজ্জেম হোসেন আলালকে জিজ্ঞাসা করে দেখতে পারেন।
এক মাসের কিছু সময় আগে আমেরিকার বোস্টন টেকনোলজি কনফারেন্সে কম্পিউটার বিজ্ঞানী এলেক্স হেলডারম্যান প্রমাণ করে দেখিয়েছেন আমেরিকার বিদ্যমান ইভিএম হ্যাক করে ভোটের ফলাফল পরিবর্তন করা যায় কোনো রকম প্রমাণ না রেখেই।

দিল্লি পার্লামেন্টে আম আদমি পার্টির এমএলএ সৌরভ ভরাদ্বাজ এটি প্রমাণ করে দেখিয়েছেন। ইউটিউবে একটু খুঁজেই যে কেউ তা দেখে নিতে পারবেন। ইভিএম মেনিপুলেট করা যায়- এ কথা আমি আবারও বলছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মান্না

৫ মার্চ, ২০২০
৬ ফেব্রুয়ারি, ২০২০
৬ ফেব্রুয়ারি, ২০২০
৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন