Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে কারাগারেই থাকতে হচ্ছে আসিয়াকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৪:৪০ পিএম

পাকিস্তানের সর্বোচ্চ আদালত থেকে খালাস পেলেও এখনই কারাগার থেকে মুক্তি মিলছে না আসিয়ার। ছাড়া পেলে প্রাণনাশের ঝুঁকি রয়েছে-এমন আশঙ্কা থেকেই আপাতত কারাগারেই থাকতে হচ্ছে তাকে। ধর্ম অবমাননার দায়ে মৃত্যুদণ্ডের শাস্তি পাওয়া এই খ্রিষ্টান নারীর খালাসের রায়ের প্রতিবাদে দেশজুড়ে চলেছে বিক্ষোভ। খবর সিএনএন।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, সুযোগ থাকলেও প্রাণনাশের আশঙ্কায় আপাতত দেশ ছেড়ে যেতে পারছেন না পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের পাঁচ সন্তানের জননী আসিয়া বিবি। আপাতত কারাগারকেই তার জন্য নিরাপদ মনে করা হচ্ছে। পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত তাকে কারাগারে থাকতে হবে। এজন্য কারাগারকে সেইভাবেই প্রস্তুত করা হয়েছে।
সূত্রের উদ্ধৃতি দিয়ে সিএনএন বলছে, আসিয়া যে কারাগারে রয়েছেন, পাকিস্তান সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থাকে ওই কারাগারের ওপর কর্তৃত্ব প্রয়োগের ক্ষমতা দেয়া হয়েছে। তারাই আসিয়ার নিরাপত্তার বিষয়টি দেখভাল করবেন। কারাগারে নজরদারি বাড়াতে অতিরিক্ত ক্যামেরা চালু রাখা হয়েছে। পুলিশ জানিয়েছে, আসিয়ার সঙ্গে যারা সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন, তার কাছে খাবার পৌঁছে দিচ্ছেন, তাদের গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে।
এদিকে আসিয়া বিবির আইনজীবী সাইফুল মালুক সাংবাদিকদের বলেছেন, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইউ) তাকে দেশ ছেড়ে চলে নির্দেশ দিয়েছে। আদালত আসিয়ার মৃত্যুদণ্ড তুলে নিলে প্রাণশঙ্কায় পাকিস্তান থেকে পালিয়ে নেদারল্যান্ডে আশ্রয় নেন তিনি। এর আগে ওই আইনজীবী সিএনএনকে বলেছিলেন, তিনি তার জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।
হেগে সংবাদ সম্মেলনে আইনজীবী সাইফুল মালুক জানান, তার অনিচ্ছা সত্ত্বেও তাকে নেদারল্যান্ড ছেড়ে চলে যেতে বলা হয়েছে। তিনি বলেন, সংস্থা দুইটির কাছে তিনি আবেদন করেছিলেন যাতে তাকে অন্তত এশিয়ার কোনো একটি দেশে না যাওয়া পর্যন্ত নেদারল্যান্ডে থাকার অনুমতি দেয়া হয়।
সম্প্রতি আসিয়া বিবির স্বামী আশিক মাসিহ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডাতে তার পরিবারের জন্য আশ্রয় চেয়ে আবেদন করেছেন। এক ভিডিও বার্তায় এ আবেদন জানানো হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে। তার এ আবেদনের পরই আইনজীবী সাইফুল মালুকের নেদারল্যান্ড ত্যাগ করার নির্দেশ আসল।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ