Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথমবার ‘আফ্রিকান মোনালিসা’ প্রদর্শিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৪:৪২ পিএম

চল্লিশ বছর আগে হারিয়ে যাওয়া ‘আফ্রিকান মোনালিসা’ খ্যাত চিত্রকর্ম টুটু প্রথমবারের মতো জনসম্মুখে আনা হয়েছে। লাগোসের ভিক্টোরিয়া দ্বীপে এক প্রদর্শনীতে ১৬ লাখ ডলারে বিক্রি হওয়া চিত্রকর্মটি দেখতে পায় মানুষ। পশ্চিম আফ্রিকার চিত্রকর্ম প্রদর্শনী আর্ট এক্স লাগোসে গত ২ থেকে ৪ নভেম্বর চিত্রকর্মটি প্রদর্শিত হয়েছে।
বেন এনওনুস নামের একজন চিত্রশিল্পীর আঁকা টুটু নামের ওই চিত্রকর্মটিকে আফ্রিকান মোনালিসা নামেও ডাকা হয়। হারিয়ে যাওয়া ওই চিত্রকর্মটি আশ্চর্যজনকভাবে গত বছর লন্ডনের একটি আবাসিক ভবনে পাওয়া যায়। গত ত্রিশ বছর ধরে ওই বাড়িতেই চিত্রকর্মটি ঝোলানো ছিল।
চলতি বছরের শুরুর দিকে লন্ডনের বোনাহ্যাম নিলাম হাউসের কাছে বিক্রি হওয়ার আগে নাইজেরিয়ায় শেষবারের মত এটি প্রদর্শিত হয়েছিল। চিত্রকর্মটি এর আগে ১৯৭৫ সালে লাগোসের ইতালীয় দূতাবাসে ছিল।
নাইজেরিয়ার বর্বর গৃহযুদ্ধের প্রেক্ষিতে তিনটি ফ্রেমওয়ার্কের সমন্বয়ে ১৯৭৪ সালে এটি তৈরি করেন শিল্পী বেন এনওনুস। চিত্রকর্মটি তৈরি করার অল্প কিছুদিন পরই সেটি হারিয়ে যায়। হারিয়ে যাওয়ার ৪০ বছর পর সেটি উদ্ধার হলে লন্ডনের বোনহ্যাম নিলাম হাউসের কাছে ১৬ লাখ ডলারে বিক্রি করা হয়।
নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত প্রাচীন ইউরুবা সম্প্রদায়ের শহর ইফের রানী ছিলেন আদেটুটু আডেমিলুই। সংক্ষেপে তাকে টুটু নামে ডাকা হতো। নাইজেরিয়ার গ্রামের রাস্তায় চলার সময় তাকে দেখেই চিত্রকর্মটি তৈরি করেন শিল্পী বেন এনওনুস। সূত্র: দ্যা গার্ডিয়ান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকান মোনালিসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ