Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

‘যৌথ মহড়া পাকিস্তান-রাশিয়ার সামরিক সম্পর্ক সুদৃঢ় করবে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৯:০৫ পিএম | আপডেট : ১২:১৭ এএম, ৭ নভেম্বর, ২০১৮

পাকিস্তান সেনাবাহিনী প্রধান জেনারেল বাজওয়া বলেছেন, সদ্য সমাপ্ত পাকিস্তান-রাশিয়া যৌথ মহড়া দুই দেশের মধ্যে বিদ্যমান সামরিক সম্পর্ক আরো সুদৃঢ় করবে। গত রোববার পাকিস্তান ও রাশিয়ার পক্ষকালব্যাপী যৌথ সামরিক মহড়া শেষ হয়। এই সময় দুই দেশের সেনা সদস্যরা বিভিন্ন ধরনের অনুশীলনে অংশ নেয় এবং সন্ত্রাস দমনে তাদের অভিজ্ঞতা বিনিময় করে।

দ্রুজবা-৩ শীর্ষক এই মহড়ায় যোগ দিতে ২২ অক্টোবর রাশিয়ার একটি সেনা কনটিনজেন্ট পাকিস্তানে আসে। এটা দুই দেশের মধ্যে তৃতীয় সামরিক মহড়া। পাকিস্তানের পার্বত্য জেলা নওশেরায় ৪ নভেম্বর পর্যন্ত এই মহড়া চলে। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া মহড়া প্রত্যক্ষ করেন। অনুষ্ঠানে জেনারেল বাজওয়া বলেন, দুই সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো সুদৃঢ় ক রতে এই মহড়া একটি বড় ফোরাম। নওশেরা’র পাব্বিতে অবস্থিত ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টারও পরিদর্শন করেন বাজওয়া।

অংশগ্রহণকারী সেনাদের আন্তরিকতা, দক্ষতা ও পেশাদারিত্বের প্রশংসা করে সেনা প্রধান বলেন, এই মহড়ায় পাকিস্তানের স্পেশাল অপারেশন ফোর্স এবং রাশিয়ার গ্রাউন্ড ফোর্সের সন্ত্রাস দমন প্রশিক্ষণের উপর নজর দেয়া হয়। পাশাপাশি পরস্পরের সন্ত্রাস দমন অভিজ্ঞতাও বিনিময় হয়। অনুষ্ঠানে পাকিস্তানে নিযুক্ত রাশিয়ার ডেপুটি হেড অব মিশন ভ্লাদিমির বেতেজিউক যোগ দেন।

সাম্প্রতিক সময়ে সামরিক সম্পর্ক জোরদারের চেষ্টা করছে পাকিস্তান ও রাশিয়া। রাশিয়ার প্রতিষ্ঠানগুলোতে পাকিস্তানি সেনাদের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ দিয়ে গত আগস্টে চুক্তি করে দুই দেশ।

২০১৬ সাল থেকে দেশ দুটি এই মৈত্রী মহড়া চালিয়ে আসছে। ২০১৬ সালের অক্টোবরে প্রথম পাকিস্তানে দুই দেশের যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। ২০১৭ সালের মহড়ায় ২০০-এর বেশি সেনা অংশ নেয়। এটি অনুষ্ঠিত হয় রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলের মিনরালেনে ভোদিতে। স্থানটি সমুদ্র সমতল থেকে ২,৩০০ মিটার উঁচুতে।

স্নায়ু যুদ্ধকালীণ প্রবল শত্রুতা কাটিয়ে উঠে সাম্প্রতিক সময়ে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে টানাপোড়ন সৃষ্টি হলে তা পাকিস্তানকে রাশিয়া ও চীনের দিকে আরো ঠেলে দেয়। রাশিয়া গত তিন বছরে পাকিস্তানকে চারটি এমআই-৩৫এম কমব্যাট ও কার্গো হেলিকপ্টার দিয়েছে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ