Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

মহানবী (স:)-এর সমালোচককে টুইটারে নিষিদ্ধ করার আবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

মহানবি হযরত মোহাম্মদ (সা.) এর বিরুদ্ধে কটুক্তি করায় নেদারল্যান্ডসের রাজনীতিক খেয়ার্ট ভিল্ডার্সকে টুইটারে নিষিদ্ধ করার আবেদন জানিয়েছে সে দেশের ১৪৪টি মসজিদ নিয়ে গঠিত এক সংগঠন। ‘দ্য টার্কিশ ইসলামিক কালচারাল ফেডারেশন’ (টিআইসিএফ) নামের ঐ সংগঠন অনলাইনে ঘৃণা ছড়ানোর অভিযোগে ভিল্ডার্সকে স্থায়ীভাবে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে।
টিআইসিএফ বলেছে, ভিল্ডার্সের কয়েকটি টুইট সামাজিক মাধ্যম ব্যবহারের নীতিমালা লঙ্ঘন করেছে। এছাড়া তিউনিশিয়া, পাকিস্তান, মরক্কো ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের আইনও ভঙ্গ করেছে বলে মনে করছে সংগঠনটি। টুইটার এই আবেদনে সাড়া না দিলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন টিআইসিএফ সংগঠনের আইনজীবী এয়দার কোজে। তিনি বলেন, “বিশ্বব্যাপী ঘৃণা ছড়ানোর প্ল্যাটফর্ম হিসেবে টুইটারকে ব্যবহার করছেন ভিল্ডার্স। এর অর্থ হচ্ছে, শুধু ভিল্ডার্স নয়, টুইটারকেও ঐ দেশগুলোতে শাস্তির আওতায় আনা যেতে পারে।”
উল্লেখ্য, নেদারল্যান্ডসের ডানপন্থি দল ‘ফ্রিডম পার্টি’র নেতা ভিল্ডার্স ২০১৭ সালের সেপ্টেম্বরে এক টুইটে মহানবিকে ‘শিশু যৌন নিপীড়ক, গণ হত্যাকারী ও সন্ত্রাসী’ বলে আখ্যায়িত করেছিলেন। এছাড়া কার্টুনের মাধ্যমে মহানবিকে চিত্রায়নের একটি প্রতিযোগিতারও আয়োজন করতে চেয়েছিলেন ভিল্ডার্স। কিন্তু বিশ্বব্যাপী বিক্ষোভ ও প্রতিবাদের কারণে সেই পরিকল্পনা থেকে সরে এসেছিলেন তিনি। এদিকে, টুইটারে তাকে নিষিদ্ধ করার উদ্যোগকে ‘পাগলামি’ বলে সোমবার এক টুইট করেছেন ভিল্ডার্স। সূত্র: ডয়েশ্চ ভ্যালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ