Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, ০৮ শাবান ১৪৪১ হিজরী

শ্যামা পূজা উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্যামা পূজা উদযাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার কালী পূজা নামে পরিচিত এ উৎসবের সঙ্গে একই দিন উদযাপিত হয়েছে দীপাবলী উৎসবও।
এদিন রাতে মন্ডপে মন্ডপে শ্যামা দেবীর পূজা আয়োজন হয়ে থাকে। পাশাপাশি প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সঙ্গীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা প্রভৃতি কর্মসূচি ছিল পূজার অনান্য অনুষঙ্গ। দীপাবলী উদযাপনের জন্য মন্দির, মন্ডপ ও হিন্দুদের ঘরে ঘরে প্রদীপ প্রজ্জলন করা হয়।
ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয় শ্যামা পূজা উদযাপিত হয়েছে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে। মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে সেখানে রাতে পূজা ছাড়াও দীপাবলী অনুষ্ঠানে দেশ ও জাতির মঙ্গল কামনা করে সহস্র প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সহস্র প্রদীপ প্রজ্জ্বলন উদ্বোধন করেন সাবেক সচিব অশোক মাধব রায়। মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল প্রমুখ।
এছাড়া রাজধানীর গোপীবাগের রামকৃষষ্ণ মিশন ও মঠ মন্ডপ, সিদ্ধেশ্বরী কালী মন্দির, বনগ্রাম রোডের রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দির, জয়কালী মন্দির রোডের রামসীতা মন্দির, রায়েরবাজার শেরেবাংলা রোড কালী মন্দির, পোস্তগোলা শ্মশান, লালবাগ শ্মশান, ঠাঁটারীবাজার, শাঁখারীবাজার, তাঁতিবাজার, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, সূত্রাপুর, দয়াগঞ্জ, শ্যামবাজার, কোতয়ালী, উত্তর মুশুন্ডী, দক্ষিণ মুশুন্ডী, নারিন্দা, যুগীনগর, নবাবপুর, রাজারবাগ, বাড্ডা, মতিঝিল, রমনা, গুলশান, মোহাম্মদপুর, মিরপুর ও শ্যামপুরসহ বিভিন্ন স্থানেও শ্যামা পূজা উদযাপিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূজা

৩১ জানুয়ারি, ২০২০
১১ ফেব্রুয়ারি, ২০১৯
১০ ফেব্রুয়ারি, ২০১৯
১৮ অক্টোবর, ২০১৮
১৬ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ