Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদক প্রভাবশালীদের খোঁজ চলছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমদে বলেছেন, সমাজের কোনো না কোনো প্রভাবশালী গোষ্ঠী মাদক ব্যবসায়ীদের রক্ষা করছে। এসব প্রভাবশালীরা আইনের আড়ালে থেকে যাচ্ছে। সে জন্য কোন মাদক বহনকারীকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে প্রভাবশালীর নাম উঠে আসলে তাদেরও আইনের আওতায় আনার কথা ভাবা হচ্ছে। গতকাল দুপুরে র‌্যাব সদর দফতরে মাদক-সন্ত্রাস-দুর্নীতিবিরোধী প্রচার দিবস উপলক্ষে এক মতবিনিময় সভায় র‌্যাব ডিজি এ কথা বলেন।
র‌্যাবের মহাপরিচালক বলেন, আমরা ছয় মাস আগে যখন মাদকের বিরুদ্ধে কাজ শুরু করেছি তখন যাদের কাছ থেকে মাদক আনা হচ্ছে সেসব ডিলারদের বের করেছি। তারপর ডিলারদের কাছ থেকে মাদক বহনকারী পর্যন্ত পৌঁছাই। এখন কোথায় থেকে মাদক আনা হচ্ছে সেই পর্যায়ে আছি। যদি জানা যায়, মাদক বহনকারীদেরকে সমাজের কোনো না কোনো প্রভাবশালী সমর্থন করছে, ব্যবহার করছে কিংবা রক্ষা করছে তাহলে সেই পর্যন্ত যাবো। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কক্সবাজার এলাকায় প্রতিদিন ১ হাজার কোটি টাকা লেনদেন হচ্ছে। সরকারের বিভিন্ন পর্যায়ে আমরা বলেছি, মোবাইলের মাধ্যমে মাদকের টাকা পেমেন্ট করা হচ্ছে। কক্সবাজার হলো পর্যটন এলাকা। সেখানে টাকা যাবে। অথচ সেখান থেকে টাকা আসছে। বিষয়টি বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে।
আরেক প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তৈরি করা মাদকের তালিকা দেখে কাউকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয় না। তার (গ্রেফতারকৃত ব্যক্তির) বিরুদ্ধে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করে তারপর আইনী ব্যবস্থা নেয়া হয়। সমুদ্র এলাকায় র‌্যাবের ক্যাম্প স্থাপন করায় মাদক ব্যবসায়ীরা রুট পরিবর্তন করছে জানিয়েছে তিনি বলেন, সীমান্ত এলাকায় এতো টাইট থাকা সত্তে¡ও ওখান দিয়ে (বির্ডার) মাদক আসছে। আসাম, মেঘালয়, মিেিজারাম ও বরিশালের পটুয়াখালী সীমান্ত দিয়ে এখন মাদক ইয়াবা আনা হচ্ছে। বিষয়টি নজরদারিতে আছে। সুন্দরবনের জলদস্যুদের মতো মাদক নির্মূলেও একটু সময় লাগবে। এতে দীর্ঘস্থায়ী হবে, আর আমরা জয়ী হবোই। মতবিনিময় সভায় বিভিন্ন সংগঠনের কর্মকর্তারা মাদক নির্মূলে র‌্যাবকে সহায়তার আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদক

২২ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ