Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

উপনির্বাচনে বিজেপিকে ধাক্কা

কংগ্রেস-জেডি’র (এস) জয় ৫টির ৪টিতেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

কর্নাটকে উপনির্বাচনেও ধাক্কা খেল বিজেপি। মঙ্গলবার প্রকাশিত হয়েছে উপনির্বাচনের ফলাফল। রাজ্যের তিনটি লোকসভা আসনের মধ্যে দু’টিতে এবং ও ২টি বিধান সভা আসনেই হেরেছেন বিজেপি প্রার্থীরা। লোকসভার একটি আসন পেয়েছে কংগ্রেস, অন্যটি পেয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার দল জেডি (এস)। বিধানসভার আসন দুটিতেও তাই হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা।
বিজেপিকে আরও হতাশ করেছে বেলারি লোকসভা আসনের ভোটের ফলাফল। ২০০৪ সাল থেকে বিজেপির হাতে থাকা বেলারি লোকসভা আসনে এ বার জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী। ফলে, কর্নাটকে টানা তিন বারের জেতা একটি লোকসভা আসন এ বার বিজেপির হাতছাড়া হল। এমনকি, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার নিজের এলাকা শিমোগা লোকসভা আসনেও বিজেপির জয় হয়েছে কিছুটা কষ্টার্জিতই। এই আসনে বিজেপি প্রার্থী ছিলেন ইয়েদুরাপ্পার ছেলে বি ওয়াই রাঘবেন্দ্র। তিনি জিতেছেন ৫২ হাজার ১৪৮ ভোটে। ইয়েদুরাপ্পা আসনটি ছেড়ে দেওয়ায় এ বার উপনির্বাচন হয়েছিল শিমোগা লোকসভা আসনে।
কর্নাটক বিধানসভার যে দু’টি আসনে উপনির্বাচন হয়েছিল, তার একটিতে জয়ী হয়েছে কংগ্রেস। অন্যটি পেয়েছে জেডি (এস)। ফলে, বিধানসভা আসনের উপনির্বাচনেও হতাশ হতে হল বিজেপিকে। বহু দিন ধরে বিজেপির হাতে থাকা বেলারি লোকসভা আসনে মঙ্গলবার ভোটগণনার শুরু থেকেই বড় ব্যবধানে এগিয়ে যান কংগ্রেস প্রার্থী ভি এস উগরাপ্পা। এলাকায় বহিরাগত বলে পরিচিত উগরাপ্পা তাঁর প্রতিদ্ব›দ্বী বিজেপি প্রার্থী জে শান্তাকে হারিয়ে দেন ২ লক্ষ ৬৩ হাজার ১৬১ ভোটে।
২০০৪ থেকে জয়ী বিজেপির বি শ্রীরামুলু বেলারি আসনটি ছেড়ে দিয়েছিলেন গত মে মাসে বিধানসভা ভোটে দাঁড়াতে। বেলারিতে এবার তাঁর বোন জে শান্তা হয়েছিলেন বিজেপি প্রার্থী। যিনি এক সময় সাংসদ ছিলেন। মান্ডিয়া লোকসভা আসনে জয়ী হয়েছেন জেডি (এস) প্রার্থী এল আর শিবরামেগৌড়া। ৩ লক্ষ ২৪ হাজার ৯৪৩ ভোটে শিবরামেগৌড়া হারিয়েছেন বিজেপি প্রার্থীকে। এ বারের উপনির্বাচনে এটাই জয়-পরাজয়ের সবচেয়ে বড় ব্যবধান। এই আসনটি ছিল জেডি (এস)-এর।
শিমোগা লোকসভা আসনে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী বি ওয়াই রাঘবেন্দ্র। তিনি হারিয়েছেন জেডি (এস) প্রার্থী এস মধু বঙ্গরাপ্পাকে। অন্য দিকে, রামনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জেডি (এস) প্রার্থী অনিতা কুমারস্বামী জয়ী হয়েছেন। তিনিই কর্নাটক বিধানসভায় সংখ্যালঘু সম্প্রদায়ের প্রথম কোনও মহিলা সদস্য। অনিতা বিজেপি প্রার্থীকে হারিয়েছেন ১ লক্ষ ৯ হাজার ১৩৭ ভোটে বিজেপি প্রার্থী পেয়েছেন সাকুল্যে ১৫ হাজার ৯০৬টি ভোট।
আর জামকান্দি বিধানসভা আসনে প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থীকে ৩৯ হাজার ৪৭৬ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছেন কংগ্রেস প্রার্থী আনন্দ এস নামগৌড়া। জামকান্দি ও রামনগর বিধানসভা আসন দু’টি যথাক্রমে ছিল জেডি (এস) এবং কংগ্রেসের হাতে। কর্নাটকে এখন ক্ষমতায় রয়েছে কংগ্রেস-জেডি (এস) জোট সরকার। বিশেষজ্ঞরা বলছেন, উপনির্বাচনের এই ফলাফল বুঝিয়ে দিল, আসন্ন লোকসভা নির্বাচনে জেডি (এস)-এর সঙ্গে কংগ্রেস হাত মিলিয়ে লড়লে বিজেপির উদ্বেগ বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ