Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

বাফুফে নির্বাচন : বার্ষিক সাধারণ সভা শেষে চলছে ভোটগ্রহণ

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০৩০, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনকে কেন্দ্র করে এখন উৎসবমুখর পরিবেশ হেটেল রেডিসান ব্লু ওয়াটার গার্ডেনে। বার্ষিক সাধারন সভা (এজিএম) শেষে চলছে ভোটগ্রহণ পর্ব। ১৩৪ জন কাউন্সিলর ভোটের মাধ্যমে আগামী চারবছরের জন্য বাফুফের নেতা নির্বাচন করছেন। ভোটের আগে হয় বাফুফের বার্ষিক সাধারণ সভা। শনিবার সকাল ১১টায় এজিএম শুরু হওয়ার কথা থাকলেও তা আধা ঘণ্টা দেরিতে শুরু হয়। যেখানে প্রতিপক্ষের আপত্তির মুখে বিগত বছরের আয়-ব্যয়ের হিসাব অনুমোদন হয়। আগামী বছরের প্রস্তাবিত বাজেটও অনুমোদন হয় এজিএমে।
এজিএম শেষে ‘বাঁচাও ফুটবল’ পরিষদের সভাপতি প্রার্থী কামরুল আশরাফ খান পোটন এমপি বলেন, ‘অডিট রিপোর্ট নিয়ে আমরা সন্তুষ্ট নই। কারণ আইএফআইসি ব্যাংকের ঋণের অর্থ পরবর্তী কমিটির উপর চাপিয়ে চেষ্টা চলছিল। পরবর্তীতে আমাদের আপত্তির মুখে কাজী সালাউদ্দিনের কমিটি সেই ঋণের অর্থ নিজেদের ঘাড়ে নিতে রাজী হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন ক্লাবের পাওনা টাকা দেয়ার অঙ্গীকার করতেও তারা বাধ্য হয়েছে।’ আট কোটি টাকা ব্যাংক লোনের ব্যাপারে বাফুফের নর্বনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি সালাম মুশের্দী বলেন, ‘আট কোটি টাকা ফুটবল ফেডারেশনের লোন না। এটা আর্জেন্টিনা নাইজেরিয়া ম্যাচের সময় বেক্সিমকো নিয়েছিলো। সেখানে গ্যান্টার হিসেবে ফুটবল ফেডারেশনকে দেখানো হয়েছে। এই লোন বেক্সিমকোই পরিশোধ করবে।’ বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন বলেন,‘এজিএম খুব ভালো হয়েছে। প্রতিপক্ষের নানা অভিযোগ সর্ম্পকে তিনি বলেন, এজিএমে দশটা-বারোটা প্রশ্ন উনারাই করেছেন। উনাদেরকে প্রশ্ন দেয়া হয়েছে। উনারাই উত্তর পেয়ে গেছেন। আমার দেখা মতে এর আগে এতো ঠান্ডাভাবে কোন এজিএমই শেষ হয়নি। আমি এতো সুন্দর এজিএম আমি আগে কখনো দেখিনি।’ আট কোটি টাকা ব্যাংক লোনের ব্যাপারে বাফুফের নর্বনির্বাচিত সিনিয়র সহ-সভাপতি সালাম মুশের্দী বলেন, আট কোটি টাকা লোন না। এটা আর্জেন্টিনা নাইজেরিয়া ম্যাচের সময় বেক্সিমকো নিয়েছিলো। সেখানে গ্যারান্টার হিসেবে ফুটবল ফেডারেশনকে দেখানো হয়েছে। এই লোন বেক্সিমকোই পরিশোধ করবে। এই লোন নিয়েই একাধিক প্রশ্ন করেছিলেন সভাপতি প্রার্থী কামরুল আশরাফ খান।
দুই ঘণ্টার এজিএম শেষে এই মুহূর্তে রেডিসনে নির্বাচনী পরিবেশ বিরাজ করছে। সেখানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তায় নিয়োজিত আছেন। তারা নির্বাচন সংশিংষ্ট নন এমন লোকদের এলাকায় প্রবেশ করতে দিচ্ছেন না। নির্বাচন নিয়ে বাফুফের প্রধান নির্বাচন কমিশনার মেসবাহ উদ্দীন জানিয়েছেন, বিকাল ৫টায় ভোট গ্রহণ শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যেই সভাপতি পদের ভোট গণনা শুরু হবে। এরপর সহ-সভাপতি পদের ভোট গণনা শুরু হবে। পরবর্তীতে ১৫ সদস্যের ভোট গণনা শুরু হবে। এরপরেই তাৎক্ষণিকভাবে ফলাফল ঘোষণা করা হবে। এবারের বাফুফের নির্বাচনে সভাপতি পদে সালাউদ্দিনের বিপক্ষে লড়ছেন কারমরুল আশরাফ খান। চার সহ-সভাপতি পদে এবার প্রার্থী হয়েছেন ১০জন। আর সদস্য পদে ১৫ পদের বিপরীতে প্রার্থী আছেন ৩২ জন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন