Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবার আগে বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ড্রর দিকেই এগুচ্ছিল ম্যাচ। কিন্তু শেষদিকে বদলি নেমেই দারুণ এক গোল করে বার্সেলোনাকে জয়ের স্বপ্ন দেখান ম্যালকম। লিওনেল মেসিবিহীন বার্সার এই আনন্দ স্থায়ী ছিল মাত্র চার মিনিট। নির্ধারিত সময়ের তিন মিনিট আগে ডি বক্সে বল পেয়ে জটলার মধ্য ধেকে দারুণভাবে ইন্টার মিলানকে সমতায় ফেরান মাউরো ইকার্দি। শেষ পর্যন্ত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সান সিরোর ম্যাচটি ড্রয়ের ভাগ্যই বরণ করে ১-১ গোলে। এই ড্রর পরও সবার আগে টুর্নামেন্টের নক আউট পর্ব নিশ্চিত করেছে বার্সা।

আগ্রহ ছিল মেসি এদিন মাঠে নামেন কিনা। নামেননি। দলের সঙ্গে মিলান সফরে থাকলেও গ্যালারিতে বসেই খেলা দেখেন দলীয় অধিনায়ক। আগেই চিকিৎসক দল সাবধান করে দিয়েছিলেন এই বলে যে, কনুইয়ের চোট কাটিয়ে এখনো মাঠে নামার মত পুরোপুরি সুস্থ নন আর্জেন্টাইন ফুটবল জাদুকর।

সান সিরোর মত ইতালিরই আরেক মাঠ সান পাওলোয় নাপোলি-পিএসজি ম্যাচও ড্র হয় ১-১ গোলে। এখানেও প্রথমে হুয়ান বার্নাতের গোলে প্রথমার্ধের শেষ মুহূর্তে এগিয়ে যায় সফরকারী পিএসজি। কিন্তু দ্বিতীয়ার্ধে লিওনার্দো ইনসিগনের গোলে সমতায় ফিরে মূল্যবান এক পয়েন্ট অর্জন করে নেয় স্বাগতিকরা। চার ম্যাচে এক জয় ও তিন ড্রয়ে ‘সি’ গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষস্থানও দখল করে নিয়েছে সেরি আর দলটি।

গ্রুপের অপর ম্যাচে রেড স্টার বেলগ্রেডের মাঠে লিভারপুল ২-০ গোলে হেরে যাওয়ায় নক আউট পর্বে উঠার লড়াইটা জমে উঠেছে বেশ। চার ম্যাচ শেষে নাপোলি ও লিভারপুল দুদলের পয়েন্টই সমান ছয় করে। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শীর্ষে রয়েছে নাপোলি। এক পয়েন্ট কম নিয়ে তিনে পিএসজি। চার পয়েন্ট নিয়ে প্রতিযোগিতায় ভালমত টিকে রয়েছে বেলগ্রেডও।

‘সি’ গ্রুপ থেকে ১০ পয়েন্ট নিয়ে শেষ ষোল নিশ্চিত হয়েছে বার্সার। ইন্টারের সংগ্রহ সাত। চার পয়েন্ট নিয়ে প্রতিযোগিতায় টিকে রয়েছে টটেনহ্যাম হটস্পার। এদিন ঘরের মাঠে পিএসভি আইন্দোভেনের বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ দিকে হ্যারি কেইনের জোড়া গোলে আসরে টিকে থাকার নিশ্চয়তা পায় প্রিমিয়ার লিগের নব্যশক্তি হয়ে ওঠা স্পার্স খ্যত দলটি।

এদিকে ‘এ’ গ্রুপে আগের লেগে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে ৪-০ গোলে হেরে যাওয়ার বদলা নিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। সাউল নিগুয়েজ ও অঁতোয়ন গ্রিজম্যানের গোলে বুন্দেসলিগার শীর্ষ দলকে ২-০ গোলে হারিয়েছে ডিয়াগো সিমিওনের দল। গ্রুপে দু’দলের পয়েন্টই সমান নয় করে। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শীর্ষে ডর্টমুন্ড। গ্রুপের অপর ম্যাচে ঘরের মাঠে ক্লাব ব্রুজের কাছে ৪-০ উড়ে গিয়ে আসন থেকে ছিটকে পড়া নিশ্চিত হয়েছে থিয়েরি হেনরির মোনাকোর। চার পয়েন্ট নিয়ে তিনে আছে ক্লাব ব্রুজ। ফুটবলার হিসেবে সফল হলেও কোচ হিসেবে যাত্রা শুরু করে পাঁচ ম্যাচের তিনটিতেই হারলেন ফ্রান্সের সাবেক বার্সেলোনা ও আর্সেনাল তারকা।

তেমন তারকাসমৃদ্ধ দল না থাকায় ‘ডি’ গ্রুপটা তেমন নজরে আসে না। তবে নিজেদের কাজ এখানে ঠিকমতই চালিয়ে নিচ্ছে পর্তুগিজ চ্যাম্পিয়ন এফসি পোর্তো। এদিনও তারা লোকোমতিভ মস্কোকে উড়িয়ে দেয় ৪-১ গোলে। চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে তারা। ৮ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা শালকে এদিন ঘরের মাঠে গালাতাসারইকে হারায় ২-০ গোলে। লিগ থেকে বিদায় নিশ্চিত হয়েছে এখনো পয়েন্টের দেখা না পাওয়া মস্কোর।

এক নজরে ফল
মোনাকো ০ : ৪ ক্লাব ব্রুজ
রেড স্টার ২ : ০ লিভারপুল
অ্যাটলেটিকো ২ : ০ ডর্টমুন্ড
ইন্টার ১ : ১ বার্সেলোনা
টটেনহ্যাম ২ : ১ পিএসভি
নাপোলি ১ : ১ পিএসজি
পোর্তো ৪ : ১ লোকোমতিভ
শালকে ২ : ০ গালাতাসারাই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ