Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলকাতাকে হারাল ঢাকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মহিলা হকির তিন প্রীতি ম্যাচের প্রথমটিতে সফরকারী কলকাতা ওয়ারিয়র্সকে হারালো ঢাকা একাদশ। গতকাল বিকেলে মওলনা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে ঢাকা একাদশ ২-০ গোলে হারায় কলকাতাকে। বিজয়ী দলের হয়ে নমিতা কর্মকার একাই দু’গোল করেন। নড়াইলের এই মেয়ে ম্যাচের প্রথমার্ধে ফিল্ড গোল করে ঢাকাকে এগিয়ে নেন (১-০)। দ্বিতীয়ার্ধে তিনি পেনাল্টি কর্নার থেকে আরো একটি গোল করে দলের জয় নিশ্চিত করেন (২-০)।

কলকাতা ওয়ারিয়র্স ও ঢাকা একাদশের মোড়কে ভারত ও বাংলাদেশের দুই দলের এ ম্যাচে স্বাগতিক দলের মেয়েরা দারুন খেলেছে। সত্তরের দশকে বাংলাদেশের মেয়েরা হকি খেলতো। তবে পুরোটাই ঘরোয়াভাবে। আশির দশকের পর মহিলা হকি আর হয়নি দেশে। দীর্ঘদিন পর আবার বাংলাদেশে মেয়েদের হকি চর্চা শুরু হয়েছে। আর কাল ছিল বাংলাদেশের মহিলা হকির ঐতিহাসিক দিন। এই দিন বাংলাদেশের মেয়েরা প্রথমবার হকি খেলেছে কোনো বিদেশি দলের বিপক্ষে। যেখানে লাল-সবুজদের ঐতিহাসিক সূচনাটা হলো ভারতের মেয়েদের হারিয়ে।

অনেক কষ্টে গড়া ঢাকা একাদশের মোড়কে বাংলাদেশ মহিলা হকি দল। দীর্ঘ পরিশ্রম আর সাধনা দিয়ে দলটিকে গড়েছেন কর্মকর্তারা। দীর্ঘ দু’সপ্তাহ হকির ড্রেসিং রুমে থেকে অনুশীলন করেছেন দলের ৩৫ জন খেলোয়াড়। বলা যায় হাতে হাত রেখে দলটিকে গড়েছেন দেশের হকির সঙ্গে সংশ্লিষ্ট সবাই। সেই তুলনায় অনেকটা পরিপূর্ন কলকাতা ওয়ারিয়র্স অ্যাথলেটিক ক্লাব। ভারতের বিভিন্ন অঞ্চল যেমন- বরাহনগর, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, উত্তরখন্দ, হড়িয়ানা, কাশিপুর, কলকাতা, হাওড়া, দমদমের মেয়েরা আছেন এই দলে। দলটির বিপক্ষে ঢাকা একাদশের মেয়েরা আক্রমণাত্ম হকি খেলেই জয় তুলে নিয়েছে। মেয়েদের খেলা দেখা মনেই হয়নি বাংলাদেশে নিয়মিত মেয়েদের হকি খেলা হয়না।

ঢাকা একাদশের পক্ষে গোলদাতা নমিতা হকি খেলছেন ২০১২ সাল থেকে। এবারের জাতীয় চ্যাম্পিয়নশিপে খুলনাকে চ্যাম্পিয়ন ট্রফি এনে দেন তিনি। ম্যাচ শেষে নমিতা বলেন, ‘খুব ভালো লাগছে ইতিহাসের অংশ হতে পেরে। আরো দু’টি ম্যাচ রয়েছে। প্রথম ম্যাচে জেতার পর মানসিকভাবে এগিয়ে গেলাম আমরা। আগামীকাল (আজ) দ্বিতীয় ম্যাচে আরো ভালো খেলার চেষ্টা করবো।’ দ্বিতীয় শনিবার অনুষ্ঠিত হবে সিরিজের শেষ ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ