Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা লিট ফেস্টের অষ্টম আসর শুরু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার: | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

দেশ-বিদেশের কথাসাহিত্যিক, কবি, লেখক, অনুবাদক, অভিনেত্রীদের অংশগ্রহণে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হতে যাচ্ছে সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট’-এর অষ্টম আসর। রাজধানীর বাংলা একাডেমিতে তিন দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এবারের উৎসবের তিন দিনে লিট ফেস্টে আলোচনা, পারফরম্যান্স চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনে শতাধিক সেশন থাকছে। আরও আছে আনপ্লাগড মিউজিক কনসার্ট। গত সোমবার বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী মিলনায়তনে এবারের আয়োজনের বিস্তারিত তুলে ধরে আয়োজকরা। ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ সিদ্দিকী এবং আহসান আকবর। ২০১১ সালে হে ফেস্টিভাল নামে যে আয়োজনের শুরু হয়েছিল পরে ২০১৫ সালে তার নাম বদলে হয় ঢাকা লিট ফেস্ট।

প্রায় দেড়শ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নিচ্ছেন। থাকছেন আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফকরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেনসহ দেড় শতাধিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব। এবার এই আয়োজনে পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মোহাম্মদ হানিফ আসছেন। পুলিৎজার, অন্দাজ্জে এবং বুকারের মতো সাহিত্য পুরস্কার বিজয়ী লেখকরা আসছেন। বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেবেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ ঔপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক জেমস মিক, ভারতীয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালী বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন এবং লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি। এতে আসবেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন এবং কি-স্পন্সর হিসেবে থাকছে ব্র্যাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ