Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

তফসিল ঘোষণা ইসির এখতিয়ার সাংবাদিকদের এইচ টি ইমাম

ইসি-আ. লীগ বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, একাদশ জাতীয় সংসদের তফসিল পেছানো অথবা ঘোষণা দেয়া নির্বাচন কমিশনের এখতিয়ার। তবে এ বিষয়ে আমাদের সমর্থন থাকবে। আমরা এগিয়ে নিতেও বলবো না, আবার পেছাতেও বলবো না।
গতকাল বুধবার বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এর আগে এইচ টি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের ১৬ সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, অন্য চার কমিশনার ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে সিইসি নূরুল হুদা বলেন, আমাদের নির্বাচন পরিচালনায় কোনো বিষয় যদি আপনাদের কাজে আসে, সে বুদ্ধি আপনারা দিতে পারেন। আমাদের কোনো কথাও যদি আপনাদের কাজে লাগে, সেটা আমরা বলব।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন উপদেষ্টা পরিষদের সদস্য রাশিদুল আলম, সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন, রিয়াজুল কবীর কাওছার, গোলাম রাব্বানী চিনু, মারুফা আক্তার পপি, কেন্দ্রীয় নেতা তানভীর ইমাম, ফজিলাতুন্নেছা বাপ্পী, এনামুল হক চৌধুরী, সেলিম মাহমুদ ও মুস্তাফিজুর রহমান বাবলা প্রমুখ। এইচ টি ইমাম বলেন, নির্বাচন কবে হবে বা তফসিল ঘোষণা কখন হবে সেই এখতিয়ার কেবল নির্বাচন কমিশনের। আমরা ইসিকে বলেছি যে, এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সমর্থন থাকবে। তিনি বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে ইসি’র ওপর কোনো চাপ থাকবে না। নির্বাচন কমিশন স্বাধীনভাবে নির্বাচন পরিচালনা করতে পারবে।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, এ পর্যন্ত যে কয়েকটি রাজনৈতিক দল ইসির সঙ্গে সংলাপ করেছে তাদের মধে ঐক্যফ্রন্টের নেতারা ইসির ওপর নির্বাচন নিয়ে বেশি চাপ সৃষ্টি করেছে। যাদের মধ্য অনিবন্ধিত দলও ছিল। তাদের কেউ কেউ ইসির সঙ্গে অমার্জিত আচরণ করেছেন, আঙুল তুলে হুমকি দিয়েছেন। বাংলাদেশের জনগণ নির্বাচন কমিশনের প্রতি এ ধরনের আচরণ গ্রহণ করবে না, এর জবাব ভোটের মাধ্যমে দেবে। এইচ টি ইমাম বলেন, ইভিএম ব্যবহারে ইসির সঙ্গে একমত আওয়ামী লীগ। ইসি চাইলে সিআরপি অনুযায়ী সেনা মোতায়েন করতে পারবে। তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষককে অবশ্যই নিবন্ধিত হতে হবে। বিদেশ থেকে পর্যটক এসে নির্বাচন পর্যাবেক্ষণ করবেন তা হবে না। এই বিষয়টি নির্বাচন কমিশনকে বলা হয়েছে।
সংলাপ চললেও রাজনৈতিক মতবিভেদ জিইয়ে থাকার মধ্যে বৃহস্পতিবার একাদশ সংসদ নির্বাচনের তফসিল দেওয়ার ঘোষণা দিয়েছেন সিইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ. লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ