Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবির সিন্ডিকেট সভায় উত্তেজনা

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

দীর্ঘ ১ বছর ৩ মাস পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বসেছে নিয়মিত সিন্ডিকেট সভা। এ সিন্ডিকেট সভা নিয়ে ক্যাম্পাসজুড়ে সৃষ্টি হয় উত্তেজনা। সিন্ডিকেট সভা কেন্দ্র করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের শোডাউন দিতে দেখা গেছে। ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীর সাথে কথা বলে জানা যায়, ‘শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদুর রহমান জনি ও তার বান্ধবির নিয়োগ এই সিন্ডিকেট সভায় অনুমোদনের কথা রয়েছে। তাই সিন্ডিকেট সভা যাতে সুষ্ঠু মত অনুষ্ঠিত হয় সে জন্য তারা শোডাউন দিচ্ছেন।’
অন্যদিকে সিন্ডিকেট সভায় প্রবেশ কেন্দ্র করে ভিসিপন্থী ও উপাচার্যবিরোধী আওময়ামীপন্থী দুই গ্রুপের শিক্ষকদের মাঝে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। জানা যায়, সিন্ডিকেট সদস্য মোতাহের হোসেন মোল্লা সিন্ডিকেট সভা স্থলে প্রবেশ করতে গেলে বাধা দেয় ভিসিবিরোধী আওয়ামীপন্থী শিক্ষকদের অংশটি। তখন ভিসি অধ্যাপক ফারজানা ইসলামপন্থী শিক্ষকরা মোতাহের হোসেন মোল্লাকে সিন্ডকেট সভাস্থলে প্রবেশ করাতে গেলে দুই গ্রুপে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তবে বাধা দেয়ার ঘটনা অস্বীকার করে ভিসিবিরোধী শিক্ষক সংগঠনের সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমদ জানিয়েছেন, তারা মোতাহের হোসেন মোল্লার সাথে কথা বলতে চেয়েছেন। তাদের দাবিগুলো তুলে ধরতে চেয়েছেন। কিন্তু মোতাহের হোসেন মোল্লা তাদের কথা না শুনে তাদের শিক্ষকদেরকে মাড়িয়ে সিন্ডিকেট সভাস্থলে প্রবেশ করেছেন।
এদিকে ভিসি অনুসারী কয়েকজন শিক্ষক জানিয়েছেন, মোতাহের হোসেন মোল্লা প্রবেশ না করলে সিন্ডিকেট সভার কোরাম পূরণ হতো না। তাই তারা চেয়েছিলেন মোতাহের হোসেন মোল্লাকে প্রবেশ করতে না দিয়ে সিন্ডিকেট সভা বন্ধ করে দিতে। এদিকে সিন্ডিকেট সভা শুরু হওয়ার কিছুক্ষণ পর ভিসিবিরোধী সিন্ডিকেট সদস্যরা প্রবেশ করেন। কিন্তু কিছুক্ষণ পর তারা বেড়িয়ে এসে জানান তারা সিন্ডিকেট সভা বর্জন করেছেন। তারা বলেন, আজকের সিন্ডিকেট সভায় এক বছর আগের সার্কুলারের নিয়োগ দেয়া হচ্ছে। আমরা দাবি জানিয়েছি মেয়াদোত্তীর্ণ সিন্ডিকেট ও ডিন নির্বাচন না দিয়ে কোন নিয়োগ না দেয়ার জন্য। কিন্তু আমাদের কথা শুনা হয়নি। এই সিন্ডিকেট সভা নিয়ে বিশ্ববিদ্যালয়ে যে পরিস্থিতি বিরাজ করছে এমন অবস্থায় আমরা সিন্ডিকেটে বসতে পারিনা। তাই আমরা এই সিন্ডিকেট সভা বর্জন করেছি। সিন্ডিকেট সভা বর্জনকারী শিক্ষকরা হলেন- বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, সাবেক ভিসি অধ্যাপক শরিফ এনামুল কবির, অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ও সহযোগী অধ্যাপক নাজমুল হাসান তালুকদার।
অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে সিন্ডিকেট সভাস্থলের সামনে অবস্থান করে বিক্ষোভ মিছিল করে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকরা অধ্যাপক ফজলুল করিম পাটোয়ারীকে পরিচালক পদে নিয়োগ দিতে ভিসির নিকট দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ